বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

টি-টোয়েন্টিতে ৪২৭ রান করে বিশ্ব রেকর্ড আর্জেন্টিনার

আপডেট : ১৪ অক্টোবর ২০২৩, ১৮:৪৪

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ দলীয় রানের রেকর্ড গড়েছেন আর্জেন্টিনার নারী ক্রিকেট দল। দেশটি ফুটবলে জনপ্রিয় হলেও ক্রিকেটে বলার মতো তেমন অবস্থানই নেই। তবে শুক্রবার চিলির বিপক্ষে ২০ ওভারের খেলায় দলীয় ৪২৭ করে এক অনন্য রেকর্ড করেছে তারা। খবর বিবিসি স্পোর্টসের।

গত সেপ্টেম্বরে এশিয়ান গেমসে ছেলেদের ক্রিকেটে মঙ্গোলিয়ার বিপক্ষে ৩ উইকেটে ৩১৪ রান করে পুরুষ দল হিসেবে আন্তর্জাতিক ও স্বীকৃত টি-টোয়েন্টিতে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড গড়েছিল নেপাল।

পুরুষ এবং নারীদের মধ্যে গত বছরের মার্চ মাসে ২০ ওভারের ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল বাহরাইনের নারীদের। সৌদি আরবের বিপক্ষে তারা ১ উইকেট হারিয়ে ৩১৮ রান করে রেকর্ড গড়েছিল।

এদিকে শুক্রবার আর্জেন্টিনা ও চিলির মধ্যকার টি-টোয়েন্টি ম্যাচে আর্জেন্টিনার হয়ে ৮৪ বলে ১৬৯ রান করেছেন লুসিয়া টেলর। নারীদের টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর এটি। জবাবে মাত্র ৬৩ রানেই অলআউট হয়ে যায় সাতজন অভিষেকে ফিল্ডিং করা চিলি।

টেলরের টি-টোয়েন্টিতে আগের সর্বোচ্চ স্কোর ছিল ২৯। শুক্রবারের ম্যাচে তিনি ২৭টি চার মেরেছেন। অ্যালবার্টিনা গ্যালানের (অপরাজিত ১৪৫) সঙ্গে প্রথম উইকেটে ৩৫০ রানের জুটি করেও তিনি পুরুষ ও নারীদের টি-টোয়েন্টি উভয় ক্ষেত্রেই রেকর্ড গড়েছেন।

আর্জেন্টিনার হয়ে ৮৪ বলে ১৬৯ রান করেছেন লুসিয়া টেলর

অপরদিকে চিলির ফ্লোরেন্সিয়া মার্টিনেজ নো বল দিয়েছেন ১৭টি এবং এক ওভারে দিয়েছেন ৫২ রান। আর চিলির হয়ে জেসিকা মিরান্ডা সর্বোচ্চ ২৭ রান করেছেন। আর্জেন্টিনা বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটের র‌্যাংকিংয়ে ৬৬তম।

এ ম্যাচে চিলির বোলাররা মোট ৭৩ রান ‘এক্সট্রা’ দিয়েছেন। এর মধ্যে নো বলই করেছেন ৬৪টি। ছেলে ও মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুটিই বিশ্ব রেকর্ড। ২০১৯ সালে এই চিলির বিপক্ষেই মেক্সিকোর মেয়েদের ৩৯ নো বল করার রেকর্ডটা এর মধ্য দিয়ে ভেঙে গেল। আর সব মিলিয়ে এক্সট্রা দেওয়ায় রোমানিয়ার মেয়েদের রেকর্ড ভেঙেছে চিলি। ২০১৯ সালে লুক্সেমবার্গের বিপক্ষে ৭২টি এক্সট্রা দিয়েছিল রোমানিয়া।

ইত্তেফাক/এসএটি