বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

রক্তদাতার সন্ধান দেবে বাঁধন অ্যাপ 

আপডেট : ০৮ নভেম্বর ২০২৩, ১৭:০২

রক্তদাতা ও রক্তগ্রহীতার মধ্যে যোগাযোগ সহজতর করতে চালু হচ্ছে 'বাঁধন অ্যাপ'। বুধবার (৮ নভেম্বর) বিকাল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির কার্যালয়ে বাঁধন অ্যাপ উদ্বোধন উপলক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন কর হয়। আগামীকাল বিকাল ৪টায় লেকচার থিয়েটার ভবনের আর সি মজুমদার অডিটোরিয়ামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বাঁধন অ্যাপের উদ্বোধন করবেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাঁধন ফাউন্ডেশন এর সভাপতি রকিব আহমেদ। তিনি বলেন, 'বাঁধন এ্যাপ 'স্বেচ্ছায় রক্তদান আন্দোলনে নতুন সংযোজন, যার মাধ্যমে সেবাগ্রহীতারা খুব সহজে এবং দ্রুতত, সময়ের মধ্যে নিজেই রক্তদাতার সন্ধান করতে পারবেন। দেশের যেকোনো জায়গা থেকে রোগীর অবস্থানের ওপর ভিত্তি করে প্রয়োজনীয় রক্তদাতার সন্ধান দেবে এই এ্যাপ। রোগীর অবস্থানের পার্শ্ববর্তী রক্তদাতাকে খুঁজতে রোগীর অবস্থানকৃত হাসপাতালের নাম ইনপুট দিতে হবে ডিজিটাল চাহিদাপত্রে। এই এ্যাপের মাধ্যমে রক্তদাতা ও রক্তগ্রহীতা সরাসরি নিজেদের মধ্যে সংযোগ স্থাপন করে উপকৃত হবে। স্বেচ্ছায় রক্তদানের ২৬ বছরের অভিজ্ঞতার আলোকে রক্তদাতা ও রক্তগ্রহীতাদের বিবেচ্য ইস্যুগুলো বিবেচনা করে বাঁধন এ্যাপ তৈরি করা হয়েছে; যার মূল ফোকাস ছিল রক্তদাতার সর্বনিম্ন ত্যাগের বিনিময়ে রক্তগ্রহীতা /সন্ধানকারীর সাথে কম সময়ের মধ্যে সংযোগ স্থাপন।

তিনি আরও বলেন, প্রাথমিক পর্যায়ে বাঁধন এ্যাপ-এ সারাদেশের ৬৪ টি জেলা থেকে প্রায় ৬০,০০০ রক্তদাতার তথ্য ইনপুট দেওয়া আছে এবং প্রতিদিন এই সংখা বাড়ছে এবং প্রতিনিয়ত বাড়তে থাকবে। প্রতি বছরে বাঁধন এর কার্যক্রম আছে এমন ইউনিটগুলোর নবীন ছাত্রদের মধ্য থেকে নতুন রক্তদাতা এই এ্যাপ-এ যুক্ত হতে থাকবে। এছাড়াও রক্তদাতা অনুসন্ধান করতে যারা রেজিস্ট্রেশন করবে তারাও চাইলে রক্তদাতা হিসেবে নিজেকে অন্তর্ভুক্ত করতে পারবে। এভাবে নতুন রেজিস্ট্রেশনের মাধ্যমে রক্তদাতার সংখ্যা বাড়তে থাকবে। রক্তদাতার তথ্যের পাশাপাশি দেশের ৬৪ জেলার ২০০০ হাসপাতালকে এ্যাপের ডেটাবেজে সংরক্ষন করা হয়েছে। এ্যাপের সার্চিং অ্যালগরিদম এমনভাবে করা হয়েছে যে, কম সময়েরমধ্যে রক্তদাতার সন্ধান পাওয়ার জন্য হাসপাতাল সমূহের জিওলোকেশন ও রক্তদাতার বর্তমান ঠিকানা বিবেচনায় নিয়ে রক্তদাতা অনুসন্ধান করবে। যার ফলে রোগীর চিকিৎসাধীন হাসপাতালের আশেপাশে অবস্থানকারীদের মধ্য থেকে রক্তদাতা সন্ধান করা যাবে; যা প্রচলিত সেবাদানকারী অন্যান্য এ্যাপ থেকে "বাঁধন এ্যাপ কে অনন্য করবে।

যেভাবে রক্তদাতার সন্ধান পাওয়া যাবে:

রক্তদাতা অনুসন্ধানে রক্তগ্রহীতা প্রথমে 'বাঁধন এ্যাপ -এ লগইন করে প্রয়োজনীয় রক্তের গ্রুপ ও হাসপাতালের তথ্য দেওয়ার পর অ্যাপ থেকে স্বয়ংক্রিয়ভাবে ৫ জন রক্তদাতার তথ্য সরবরাহ করা হবে। প্রদর্শিত হওয়া নাম্বারে কল করার পর যদি কাঙ্খিত রক্তদাতা পাওয়া না যায়, সেক্ষেত্রে পুনরায় আরও ৫জনের তথ্য চলে আসবে। এভাবে রক্তগ্রহীতা/সন্ধানকারী একবারে সর্বোচ্ছ ২৫ জনের তথ্য পর্যায়ক্রমে পাবে। এতেও যদি প্রয়োজনীয় রক্তদাতার সন্ধান না পাওয়া যায় তাহলে হাসপাতালের ঠিকানা অনুসারে পার্শ্ববর্তী বাঁধন ইউনিটে চাহিদাটি স্বয়ংক্রিয়ভাবে হস্তান্তর করা হবে এবং সংশ্লিষ্ট ইউনিট তার অ্যাপ বহির্ভূত ডোনার লিস্ট থেকে চাহিদাকৃত রক্ত সংগ্রহ করার চেষ্টা করবে।

এসময় আরো উপস্থিত ছিলেন, বাধন কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা কুরবান আলী, মো. তাজুল ইসলাম সহ বাঁধনের বিভিন্ন ইউনিটের সভাপতির ও সাধারণ সম্পাদক।

ইত্তেফাক/এআই