বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

টিএসসিতে চলছে আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের ১৫তম আসর

আপডেট : ০৮ নভেম্বর ২০২৩, ১৭:৫১

নরওয়েজিয়ান দূতাবাস এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)-এর সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র সংসদ (ডিইউএফপিএস) আয়োজিত তিনদিনব্যাপী টিএসসিতে চলছে ‘আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব’ এর ১৫তম আসর। মঙ্গলবার (৬ নভেম্বর) থেকে উৎসবটি শুরু হয়েছে।

উৎসবের ১৫তম আসরের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার-ভেন্ডসেন এবং ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার। উদ্বোধনী অনুষ্ঠানে ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার বলেন, ‘বাংলাদেশে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)-এর জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ-এর সঙ্গে ১৫তম আইআইইউএসএফএফ আয়োজনে সহযোগিতা করা একটি আনন্দের বিষয়, যেখানে তারুণ্য নির্ভর জলবায়ু কার্যক্রমের মনোমুগ্ধকর প্রদর্শনী বিদ্যমান।’

উদ্বোধনী অনুষ্ঠানে ফিল্ম স্ক্রিনিং, তারুণ্যের সংলাপ, ম্যাগাজিন লঞ্চ, আর্ট ক্যাম্প এবং প্রদর্শনীসহ বেশ কয়েকটি আকর্ষণীয় অংশ ছিল। এছাড়াও জলবায়ু পরিবর্তন বিষয়ক বাংলাদেশ, ফ্রান্স, পোলান্ডের তিনটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শন করা হয়।

বুধবার (৭ নভেম্বর) উৎসবের দ্বিতীয় দিনে ‘স্ট্রিমিং প্ল্যাটফর্মে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের ভবিষ্যৎ’ শীর্ষক একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। এ পর্যন্ত মোট সাতটি স্ক্রিনিং সেশন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৮ নভেম্বর), পুরস্কার বিতরণী অনুষ্ঠানের পাশাপাশি জলবায়ু বিষয়ক গ্রাফিতি উদ্বোধনের মাধ্যমে টিএসসির এই বর্ণাঢ্য আয়জনের সমাপ্তী ঘটবে। উৎসবের শেষ দিনে চারটি স্ক্রিনিং সেশন অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়গামী তরুণ চলচ্চিত্র নির্মাতাদের উৎসাহ প্রদান ও তাদের প্রতিভা প্রদর্শনে একটি বৃহত্তর আন্তর্জাতিক মঞ্চ প্রদানের উদ্দেশ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ২০০৭ সাল‌ থেকে প্রতি বছর‌ আইআইইউএসএফএফ আয়োজন করে এসেছে।

এক যুগের বেশি সময় ধরে আয়োজিত এই উৎসবে এবারের আসরে ৯৬টির বেশি দেশ থেকে প্রায় ১ হাজার ৬৭১টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র জমা পড়েছে। নির্বাচিত সেরা ২০০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে দেশের ৭টি বিভাগ (সিলেট, ময়মনসিংহ, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, খুলনা, ঢাকা)-এর ১০টি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। ৩০ নভেম্বর বসুন্ধরা স্টার সিনেপ্লেক্সে সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এবারের আসরের পর্দা নামবে।

ইত্তেফাক/এসএটি