শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

অনলাইনে জাবির প্রথম বর্ষের ক্লাস শুরু ৩০ নভেম্বর

আপডেট : ২১ নভেম্বর ২০২৩, ১৬:১৮

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তিকৃত স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস আগামী ৩০ নভেম্বর থেকে অনলাইনে শুরু হবে। 

মঙ্গলবার (২১ নভেম্বর) দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) ও কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সচিব সৈয়দ মোহাম্মদ আলী রেজা ইত্তেফাককে এ বিষয়টি নিশ্চিত করেন। 

জানা যায়, এদিন সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সভায় অনলাইনে ক্লাস শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এ সময়ে সকল বিভাগ ও ইনস্টিটিউটের ক্লাস চললেও কোন পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

এ বিষয়ে সৈয়দ মোহাম্মদ আলী রেজা বলেন, 'বিশ্ববিদ্যালয় প্রশাসন গণরুম সংস্কৃতি থেকে বেরিয়ে পূর্ণাঙ্গ আবাসন নিশ্চিতের লক্ষ্যে এগুচ্ছে৷ তবে আউটসোর্সিংয়ের মাধ্যমে জনবল নিয়োগ প্রক্রিয়া বিলম্ব হওয়ায় নবনির্মিত হলগুলো চালু করা সম্ভব হয়নি। তাই শিক্ষার্থীদেরকে যেন গণরুমে ওঠাতে না হয় সেজন্য সাময়িকভাবে অনলাইনে ক্লাস শুরু হচ্ছে।'

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম বলেন, 'অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় নির্মিত হলগুলোতে আউটসোর্সিংয়ের মাধ্যমে জনবল নিয়োগ প্রক্রিয়া বিলম্ব হওয়ায় হলগুলো চালু করা সম্ভব হয়নি। তাই অনলাইনে ক্লাস শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আশা করি, দ্রুত সময়ের মধ্যে নিয়োগ প্রক্রিয়া শেষ করে হলগুলোতে শিক্ষার্থী তুলতে পারবো।'
 
এর আগে, চলতি বছরের ১৮ জুন থেকে ২২ জুন পর্যন্ত ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে দীর্ঘ পাঁচ মাস পেরিয়ে গেলেও আবাসন সংকটসহ বিভিন্ন কারণে সশরীরে নবীন শিক্ষার্থীদের ক্লাস শুরু করতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ইত্তেফাক/এআই