বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

প্রাণিসম্পদ খাতের ঋণসীমা বাড়ালো বাংলাদেশ ব্যাংক

আপডেট : ২২ নভেম্বর ২০২৩, ০৩:০০

কৃষি খাতের জন্য গঠিত ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম নিয়ে নতুন নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন নির্দেশনায় প্রাণিসম্পদ খাতে ঋণের সীমা বৃদ্ধি করা হয়েছে।

গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের কৃষিঋণ বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। সার্কুলারটি দেশে কার্যরত সব তপসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। নির্দেশনা অনুযায়ী, প্রাণিসম্পদ খাতে এ স্কিম থেকে একজন গ্রাহক এখন থেকে সর্বোচ্চ ২০ লাখ টাকার ঋণ নিতে পারবেন। আগে এ ঋণের সীমা ছিল ২ লাখ টাকা।

এতে বলা হয়, কৃষি খাতে বিশেষ প্রণোদনামূলক পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় ইতিমধ্যে প্রাণিসম্পদ খাতে কিছু কিছু ব্যাংক বৃহদাংকের ঋণ বা বিনিয়োগ প্রদান করেছে। স্কিমটির আওতায় যাতে অধিকসংখ্যক প্রকৃত এবং প্রান্তিক কৃষক সুবিধা পায় সে লক্ষ্যে প্রাণিসম্পদ খাতে একজন গ্রাহকের অনুকূলে নতুন ঋণ বা বিনিয়োগের সর্বোচ্চ সীমা ২০ লাখ টাকা নির্ধারণ করা হলো। এ সংক্রান্ত আগে দুই সার্কুলার ও সার্কুলার লেটারে বর্ণিত অন্যান্য শর্ত এবং নির্দেশাবলী অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

দেশের খাদ্যনিরাপত্তা নিশ্চিতে কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ২০২২ সালের নভেম্বরে ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম গঠন করা হয়। কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব তহবিল থেকে গঠিত এ স্কিমের মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত। স্কিমটির আওতায় শুরুতে প্রাণিসম্পদ খাত না থাকলেও চলতি বছরের মার্চে নতুন করে এ খাতকে অন্তর্ভুক্ত করা হয়। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে জারি করেছে বাংলাদেশ ব্যাংক। নির্দেশনাটি অবিলম্বে কার্যকর হবে বলে জানিয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।

ইত্তেফাক/এমএএম