বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ইবির পঞ্চম সমাবর্তন ২০২৪ সালে: উপাচার্য

আপডেট : ২২ নভেম্বর ২০২৩, ১৭:০৭

২০২৪ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) পঞ্চম সমাবর্তন আয়োজন করা হবে বলে মন্তব্য করছেন উপাচার্য প্রফেসর ড. শেখ আবদুস সালাম। 

বুধবার (২২ নভেম্বর) বেলা ১২টার দিকে ৪৫তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে আয়োজিত আলোচনা সভা ও স্টুডেন্টস ই-পেমেন্ট কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এ কথা বলেন। 

তিনি বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর মাত্র কয়েকটি সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। সর্বশেষ যে সমাবর্তন সেটি অন্তত পাঁচ থেকে ছয় বছর আগে অনুষ্ঠিত হয়েছে। আমরা চেষ্টা করব আগামী বছর ২০২৪ সালে বিশ্ববিদ্যালয়ে আরেকটি সমাবর্তন আয়োজন করার। আমি বিশ্বাস করি পরবর্তী সমাবর্তনে আমাদের যে সমস্ত অতিথিবৃন্দ আসবেন তারা নির্মাণাধীন স্থাপনা গুলোর দিকে তাকিয়ে বুঝতে পারবেন যে আমাদের বিশ্ববিদ্যালয় কিভাবে একটু একটু করে মাথা উঁচু করে দাঁড়াচ্ছে।

উপাচার্য আরও বলেন, ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে নানা অনুকূল ও প্রতিকূল পরিস্থিতি পার হয়ে শিক্ষা, গবেষণা, সংস্কৃতি ও ক্রীড়াঙ্গণে অর্জন ও অবকাঠামোগত উন্নয়ন সহ বিশ্ববিদ্যালয় এগিয়ে চলার ছোঁয়া অব্যাহত রয়েছে। শৈশব থেকে কৈশোর পার হয়ে যৌবনে পা রেখেছে এ বিশ্ববিদ্যালয়। পুরাতন বিশ্ববিদ্যালয় মানে বার্ধক্য নয় বরং নবযৌবন ফিরে পেয়েছে এবং বছর বছর ধরে এ যৌবন টিকে থাকবে। 

এদিকে আলোচনা সভায় বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক ও প্রক্টর প্রফেসর ড. শাহাদাৎ হোসেন আজাদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ইবির উপ-উপাচার্য প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. মো. আলমগীর হোসেন ভূঁইয়া, স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম. আলী হাসান। টিএসসিসির পরিচালক প্রফেসর ড. বাকী বিল্লাহ বিকুলের সঞ্চালনায় আরও বক্তব্য দেন শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়। 

এরআগে জাতীয় পতাকা উত্তোলন এবং পায়রা ও বেলুন উড়ানোর মধ্য দিয়ে ৪৫ তম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন কার্যক্রম উদ্বোধন করা হয়। পরে আনন্দ র‍্যালি ও কেক কাটা হয়। এছাড়া দিনটিকে ঘিরে দোয়া মাহফিল, ক্যাম্পাসে আলোক সজ্জাসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

ইত্তেফাক/এআই