বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

মিষ্টি মুখের ৪ পদ 

আপডেট : ২২ নভেম্বর ২০২৩, ১৮:২০

সপ্তাহ শেষে একটুখানি মিষ্টি পদ খেতে কার না ভালো লাগে! ছুটির দিনে বানিয়ে ফেলুন ইয়াসমিন মুক্তির মজাদার ৪ পদ। 

পেঁপের পায়েস 

উপকরণ
১ কাপ কাঁচা পেঁপে (গ্রেট করা), ১/২ কাপ চিনি, ১ লিটার তরল দুধ, ৩ টা এলাচ, ২টা তেজপাতা, ২টেবিল চামচ ঘি, ১/২ কাপ গুঁড়া দুধ, ২ টেবিল চামচ  কনডেন্স মিল্ক, ১ টেবিল চামচ মিক্সড বাদাম কুচি, ৬ টা কিশমিস, সামান্য লবণ ও পরিমাণ মত পানি। 

প্রস্তুত প্রণালি
প্রথমে ১ লিটার তরল দুধ জ্বাল দিয়ে হাফ লিটার করে নিন। পেঁপের খোসা, বিচি ফেলে গ্রেট করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। চুলায় একটা হাড়িতে পানি দিন। গ্রেট করা পেঁপে হাফ সিদ্ধ করে নিন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে  ছাকনি দিয়ে ছেকে পানি ঝরিয়ে নিন। প‍্যানে ঘি গরম করে কিসমিস হালকা ভেজে হাফ সেদ্ধ করা পেঁপে দিয়ে ভেজে নিন। দুধ গরম করে এলাচ, তেজপাতা  ভেজে রাখা পেঁপে দিয়ে জ্বাল দিন। প্রায় সেদ্ধ হয়ে এলে চিনি, গুঁড়া দুধ দিয়ে নেড়ে নিন। পাঁচ মিনিট জ্বাল দেওয়ার পর কনডেন্স মিল্ক ,লবণ দিয়ে নেড়ে নিন। বারবার নেড়ে নিন। পায়েস ঘন হয়ে এলে চুলা বন্ধ করে দিন। ঠাণ্ডা করে বাদাম কুঁচি দিয়ে নিজের পছন্দ মত পরিবেশন করে নিন মজাদার পেঁপের পায়েস। খুব মজার ও খুব সহজেই প্রেসার কুকারে তৈরি করা যায় মজাদার এই পুডিং। 

সাগুদানার ক্যারামেল পুডিং 

উপকরণ 
৩ টি ডিম, ১/৩ কাপ সাগুদানা, ১/৩  কাপ কনডেন্সড মিল্ক, ১/৩  কাপ চিনি, ১ কাপ  ফুলক্রিম ঘন দুধ (আগে জ্বাল করে ঠাণ্ডা করে নিতে হবে), ১/২ চা চামচ ভ্যানিলা এসেন্স, পানি, ফয়েল পেপার (পরিমাণ মতো)। 

ক্যারামেল তৈরি করার জন্য লাগবে
৪ টেবিল চামচ চিনি ও ১ টেবিল চামচ পানি

প্রস্তুত প্রণালী
প্রথমে সাগুদানা গুলো ধুয়ে নিতে হবে। একটা প্যানে ৩ কাপ পানি দিয়ে জ্বাল দিতে হবে। এবার সাগুদানা দিয়ে সিদ্ধ করে নিতে হবে। সিদ্ধ হয়ে গেলে একটা ছাঁকনিতে ঢেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। ক্যারামেল তৈরি করার জন্য একটি প্যানে চিনি এবং পানি মাঝারি আঁচে জ্বাল দিয়ে যখন বাদামি রং হয়ে আসবে তখন চুলা থেকে নামিয়ে পুডিংয়ের মোল্ডে এই ক্যারামেল গরম অবস্থায় ঢেলে  চারদিকে একটু ঘুরিয়ে নিতে হবে। ডিমের খোসা ছাড়িয়ে একটি পাত্রে ডিম গুলো ভেঙ্গে নিতে হব। চিনি দিয়ে ভালোভাবে কাঁটা চামচের সাহায্যে ফেটে নিতে হবে।  যখন চিনি গলে যাবে তখন ঠাণ্ডা করে রাখা  দুধ, ভ্যানিলা এসেন্স  দিয়ে আরেকটু ফেটে নিতে হবে। এবার সিদ্ধ সাগুদানা দিয়ে নেড়ে  মিশ্রণটি  পুডিংয়ের মোল্ডে ঢেলে দিতে হবে এবং একটু ট্যাপ করে নিতে হবে। পুডিং এর মোল্ডটি ফয়েল পেপার দিয়ে ভালো ভাবে মুড়ে দিতে হবে। প্রেসার কুকারে ২ কাপ পানি দিয়ে একটা স্ট্যান্ড বসিয়ে দিতে হবে।এবার  প্রেসার কুকারে মধ্যে পুডিং এর মোল্ড বসিয়ে দিতে হবে। প্রেসার কুকারে ঢাকনা বন্ধ করে চুলায় জ্বাল দিতে হবে। ৬/৭ টা বাঁশি/ সিটি  দিলে চুলা বন্ধ করে দিতে হবে। বাষ্প বের হয়ে গেলে পুডিং এর মোল্ড  বের করে নিতে হবে। একটু ঠাণ্ডা করে ফ্রিজে রেখে দিতে হবে। একটি সার্ভিং ডিশে পুডিং এর মোল্ডটি  উল্টিয়ে ডিমোল্ড করে নিজের পছন্দ মতো ডেকোরেশন করে কেটে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন দারুণ মজার এই সাগুদানার ক্যারামেল পুডিং।

সাগুর পায়েস / সাবুদানার পায়েস

উপকরণ
১  লিটার তরল দুধ, ১  কাপ সাগু, ১  কাপ চিনি, ১  টেবিলে চামচ কিসমিস, ১/২ কাপের একটু কম নুডলস (কোকাকোলা লম্বা টা), ১/২ চা চামচ ভেনিলা এসেন্স, ১  চা চামচ বাদাম কুচি, এক চিমটি লবণ।

প্রস্তুত প্রণালী
সাগু দানা হালকা করে ধুয়ে আধা ঘণ্টা পরিমাণ মতো পানি দিয়ে ভিজিয়ে রাখুন। একটি পাত্রে দুধ গরম করে নিন। দুধে বলক এলে ভিজিয়ে রাখা সাগু,লবণ দিন। মাঝারি আঁচে ঘন ঘন নেড়ে রান্না করতে হবে। পাঁচ মিনিট পর নুডলসগুলো ভেঙ্গে ছোট করে দিয়ে দিন। সাগু, নুডলস প্রায় সেদ্ধ হয়ে এলে কিসমিস, চিনি ভেনিলা এসেন্স দিন। পাঁচ মিনিট রান্না করে চুলা বন্ধ করে দিন। একটু  ঝোল থাকা অবস্থায় চুলা  বন্ধ করে দিন । ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পছন্দ মতো পাত্রে ঢেলে বাদাম কুচি, কেক ডেকোরেশন এর ছোট সুগার বল দিয়ে সাজিয়ে নিন। এভাবেই তৈরি হয়ে যাবে মজাদার সাগুর পায়েস/ সাবুদানার পায়েস।

ম্যাংগো পুডিং

উপকরণ
পাকা আম ১টি (টুকরো করে কাটা), আগার আগার পাউডার ২ টেবিল চামচ (পরিবর্তে জেলেটিনও ব্যবহার করা যাবে), তরল দুধ ১/৪ ও ৩ কাপ, চিনি আধা কাপ, গুঁড়া দুধ আধা কাপ ও পেস্তা ও কাঠবাদাম কুচি পরিমাণমতো।

প্রস্তুত প্রণালী
প্রথমেই আগার আগার বা জেলেটিন গুঁড়ার সঙ্গে জ্বাল দেওয়া এক কাপের ১/৪ পরিমাণ তরল দুধ ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার ব্লেন্ডারে কেটে রাখা পাকা আমের টুকরো ও ৩ কাপ পরিমাণ জ্বাল দেওয়া দুধ মিশিয়ে ব্লেন্ড করে নিতে হবে। একটি প্যানে আমের মিশ্রণটি ঢেলে দিয়ে তার মধ্যে মিশিয়ে নিতে হবে আধা কাপ পরিমাণ চিনি। এরপর মিশিয়ে দিতে হবে আধা কাপ পরিমাণ গুঁড়া দুধ। চাইলে কনডেন্সড মিল্কও ব্যবহার করতে পারেন। এতে স্বাদ আরও বেড়ে যাবে ম্যাংগো পুডিংয়ের। এবার ভালো করে কয়েক মিনিট পর্যন্ত পুডিংয়ের মিশ্রণটি চুলায় হালকা আঁচে রেখে অনবরত নাড়তে হবে। যখন দেখবেন মিশ্রণটিতে বলক চলে এসেছে, তখন এর মধ্যে আগার আগার পাউডার ও দুধের মিশ্রণটুকু ঢেলে দিতে হবে। আবারও মিশ্রণটি অনবরত নাড়তে হবে। এসময় চুলার আঁচ লো-মিডিয়ামে রাখতে হবে। এরপর বলক চলে আসলে মিশ্রণটি নামিয়ে নিতে হবে। পুডিংটি সেট করার জন্যে একটি মোল্ড বা পাত্র নিন। এরপর এই পাত্রে সামান্য ঘি ব্রাশ করে নিতে হবে। পুডিংয়ের মিশ্রণটি গরম থাকা অবস্থাতেই মোল্ডের মধ্যে ঢেলে দিন। ঘরের তাপমাত্রাতেই পুডিং রেখে দিন দুই ঘণ্টা। এবার একটি চাকু দিয়ে পুডিংয়ের চারপাশ মোল্ড থেকে আলাদা করে নিন। তারপর একটি ছড়ানো পাত্রের উপর উপুড় করে মোল্ড থেকে পুডিং অন্য পাত্রে তুলে নিন। এবার এর উপরে ছড়িয়ে দিন পেস্তা ও কাজু বাদাম কুচি। পছন্দের আকৃতিতে কেটে নিয়ে পরিবেশ করুন মজাদার ম্যাংগো পুডিং।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন