বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ক্যারিয়ার গড়ার সুযোগ আছে এভিয়েশন ম্যানজেমেন্টে  

আপডেট : ২৭ নভেম্বর ২০২৩, ১১:৫৭

এইচএসসি পাসের পর সবার চিন্তা থাকে ভালো ইউনিভার্সিটিতে ভর্তি, সঙ্গে ভালো বিষয়ে পড়ে ভবিষ্যতে ভালো কিছু করার। তাদের কেউ ডাক্তার, কেউ ইঞ্জিনিয়ার, কেউ পড়বে বিজনেসে, কেউ পড়বে ল নিয়ে। এ ছাড়া বিভিন্ন বিষয় তো থাকছেই। কিন্তু আমরা যদি গতানুগতিক বিষয়ে না পড়ে একটু যুগের চাহিদার দিকে লক্ষ্য করে নতুন বিষয়ে পড়তে চাই, তাহলে এভিয়েশন ম্যানেজমেন্ট হলো তেমনই একটি বিষয়। বর্তমান বিশ্বের প্রেক্ষাপটে এভিয়েশন সেক্টরে দিন দিন ক্যারিয়ার প্রসারিত হচ্ছে। যুগের সঙ্গে তাল মেলাতে নিত্যনতুন বিষয়ও যোগ হচ্ছে শিক্ষাব্যবস্থায়। সেগুলোর মধ্যে অন্যতম হলো বিবিএ (অনার্স) ইন এভিয়েশন ম্যানেজমেন্ট।

ঢাকার মেয়ে নন্দিতার ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল এয়ারপোর্টে কাজ করার। বিজনেস স্টাডিজ বিভাগ থেকে জিপিএ ৫ পেয়ে এইচএসসি পাস করার পর নন্দিতা ভর্তি হন ঢাকার কলেজ অব এভিয়েশন টেকনোলজিতে এভিয়েশন ম্যানেজমেন্টে। 

প্রশিক্ষণ শেষে বর্তমানে তিনি কাজ করছেন সিঙ্গাপুরের চাঙ্গি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে প্যাসেঞ্জার সার্ভিস অফিসার হিসেবে। এখানে চট্টগ্রাম থেকে পড়তে আসা আরিফা আক্তার সিঙ্গাপুর এয়ারলাইন্সে কাজ করছেন। মিরপুরের মনসুর রয়েছেন অস্ট্রেলিয়ার ক্যানটাস এয়ারে। এভাবে এ বিষয়ে পড়াশোনা করে সুযোগ তৈরি হচ্ছে অনেকের। এ বিষয়ে সেমিস্টার পড়াশোনা সম্পন্ন করে বিমানবন্দর অ্যাডমিনিস্ট্রেশন, অপারেশন, এয়ারলাইন্স মার্কেটিং, অ্যাকাউন্টিং, ফাইন্যান্স, এয়ার হোস্টেজ, এয়ারলাইন্স অপারেশন, বিমানবন্দরে যাত্রী সেবা, ই-কমার্স, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, এয়ারলাইন্স ব্যবস্থাপনা, বিমানবন্দরে কাস্টমস, ই-টিকিটিংসহ বিষয়গুলো পড়ানো হয়। এ প্রোগ্রামে পড়াশোনা করে সরকারি ও বেসরকারি সেক্টরে কাজ করার সুযোগ আছে। তা ছাড়া মধ্যপ্রাচ্যের এমিরেটস, কাতার, গালফ, কুয়েত, ওমান, সাউদিয়া এয়ারলাইন্সসহ অন্য বিমান সংস্থায় রয়েছে কাজ করার সুযোগ।

ভর্তির যোগ্যতা: বিজনেস স্টাডিজ/মানবিক/বিজ্ঞান বিভাগ থেকে এই বছর অথবা পূর্ববর্তী বছর এইচএসসি/‘এ’ লেভেল পাস করা শিক্ষার্থীদের আবেদন করতে এইচএসসিতে ন্যূনতম ৩.০০ জিপিএ থাকতে হবে। কলেজটি উত্তরার ১৬/জে সেক্টরের রোড-২২, বাড়ি-১৩-তে অবস্থিত।

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন