বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ইসরায়েলের মন্ত্রিসভায় যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো নিয়ে আলোচনা

আপডেট : ২৭ নভেম্বর ২০২৩, ১৫:৪৮

গাজায় চলমান চারদিনের যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো নিয়ে আলোচনা হল ইসরায়েলের মন্ত্রিসভায়। গতকাল রোববার (২৬ নভেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় এক বৈঠকে এই আলোচনা হয়। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।  

হামাস যদি প্রতিদিন ১০ জন করে জিম্মিকে মুক্তি দেয়, তাহলে একদিন করে যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো হতে পারে- এই শর্ত সাপেক্ষে যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে রাজি হয় ইসরায়েল মন্ত্রীসভা। সংশ্লিষ্ট একটি সূত্রের বরাতে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানায়।

অন্যদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ‘কোনো কিছুই আমাদের থামাতে পারবে না।’ কিন্তু তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে জানান, ১০ জন বন্দী মুক্তি পেলে যুদ্ধবিরতির মেয়াদ আরও এক দিন বাড়িয়ে দেয়া হবে। 

যুদ্ধবিরতির শেষ দিন আজ। এই চার দিনের যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর জন্য ইসরায়েল সরকারকে আহ্বান জানায় মিশর, কাতার ও যুক্তরাষ্ট্র।

গত শুক্রবার (২৪ নভেম্বর) গাজায় চার দিনের যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। কাতারের মধ্যস্থতায় সাময়িক এ যুদ্ধবিরতির চুক্তি করেছে ইসরায়েল ও হামাস। চার দিনের এ যুদ্ধবিরতির আজ শেষ দিন। গত তিন দিন দিনে হামাস ৩৯ জন ইসরায়েলিকে মুক্তি দিয়েছে। অন্যদিকে, কারাগার থেকে ১১৭ জন ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে তেল আবিব। 

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস। ওই হামলায় ১২০০ ইসরায়েলি নিহত হয়, সেই সঙ্গে জিম্মি করা হয় ২৪০ জনকে। এরপরই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। দীর্ঘ প্রায় দুই মাস ধরে চলা এ যুদ্ধে প্রাণ হারিয়েছেন ১৫০০০ ফিলিস্তিনি।

ইত্তেফাক/এমটি