রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

বোমার চেয়েও রোগে মারা যাবে বেশি ফিলিস্তিনি: ডব্লিউএইচও

কাতারে যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও মিসরের গুপ্তচর প্রধান

আপডেট : ২৯ নভেম্বর ২০২৩, ০৮:৫১

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় বোমা হামলার চেয়েও বিভিন্ন রোগে বেশি প্রাণহানি হতে পারে এমন সতর্ক বার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এদিকে যুদ্ধবিরতির চতুর্থ দিনে ১১ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস ইসরায়েল ৩৯ ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে দুই দিন যুদ্ধবিরতির পর আরো বাড়ানোর আশা করছে কাতার। এ নিয়ে আলোচনা করতে গতকাল কাতারে গেছেন যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও মিসরের গুপ্তচর প্রধানরা। ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, গাজায় পর্যাপ্ত জ্বালানি প্রবেশে বাধা দিচ্ছে ইসরায়েলি বাহিনী এর ফলে ত্রাণ সরবরাহ করা এবং চিকিত্সাব্যবস্থায় সমস্যার সৃষ্টি হচ্ছে।

‘রোগে মারা যাবে আরো বেশি’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র মারগারেট হ্যারিস জানিয়েছেন, যুদ্ধবিধ্বস্ত উপত্যকাটির বিপর্যস্ত স্বাস্থ্যব্যবস্থা ঢেলে সাজানো না হলে ইসরায়েলি বোমা হামলায় যত মানুষ নিহত হয়েছেন, তার চেয়েও বেশি মৃত্যু হতে পারে ব্যাপক হারে ছড়িয়ে পড়া রোগে গতকাল মঙ্গলবার জেনেভায় আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, যুদ্ধবিধ্বস্ত গাজায় বিপর্যস্ত স্বাস্থ্যব্যবস্থা সারিয়ে তোলা না গেলে ইসরায়েলি বোমা হামলায় যত মানুষ নিহত হয়েছেন, তার চেয়েও বেশি মৃত্যু হতে পারে, সেখানে ব্যাপক হারে ছড়িয়ে পড়া বিভিন্ন রোগে গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, গত প্রায় দুই মাসে গাজায় ইসরায়েলি বাহিনীর বোমা হামলায় ১৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে প্রায় ৪০ শতাংশই শিশু। অনেকে ধ্বংসস্তূপের নিচে চিরদিনের জন্য হারিয়ে যাওয়ার শঙ্কাও রয়েছে। জাতিসংঘের কর্মকর্তারা গাজায় নির্বিচারে চালানো হত্যাকাণ্ডকে গণহত্যার সঙ্গে তুলনা করেছেন। ২৪ ঘন্টায় ধ্বংসস্তূপের ভেতর থেকে ১৬০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

হোয়াইট হাউজের সামনে অবস্থান

মার্কিন অভিনেত্রী সিনথিয়া নিক্সনের ডাকে সাড়া দিয়ে গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে হোয়াইট হাউজের সামনে পাঁচ দিনের অনশনে বসেছেন রাজ্যের আইনপ্রণেতা ও ফিলিস্তিনি অধিকারকর্মীরা সোমবার এক নিউজ কনফারেন্সে অধিকারকর্মীরা গাজায় যুদ্ধ চালিয়ে যেতে ইসরায়েলকে সহযোগিতার জন্য প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিযুক্ত করেন ঐ সময় তারা গাজায় দ্রুত যুদ্ধ বন্ধের আহ্বান জানান

অনশনরতদের মধ্যে চিত্রশিল্পী, রাজনীতিবিদ ও অধিকারকর্মীরা রয়েছেন তাদের পক্ষ থেকে যুদ্ধ বন্ধের পাশাপাশি যুক্তরাষ্ট্র সরকারে কর্মরত কর্মীরাও আহ্বান জানান কিন্তু বাইডেন তাদের আহ্বানে সাড়া দিচ্ছে না, তিনি ধারাবাহিকভাবে ইসরায়েলকে সহযোগিতা করে যাচ্ছেন গত শুক্রবার থেকে শুরু হওয়া চার দিনের যুদ্ধবিরতি শেষ হয় সোমবার যুদ্ধবিরতির শেষ দিনে আরো দুদিন যুদ্ধবিরতি কার্যকর করতে রাজি হয়েছে হামাস ও ইসরায়েল।

আরো জিম্মি ও ফিলিস্তিনির মুক্তি

গাজায় টানা চার দিনের অস্থায়ী যুদ্ধবিরতির শেষ দিনে হামাস ও ইসরায়েলের মধ্যে সমঝোতা অনুযায়ী ইসরায়েলি জিম্মিদের আরো একটি দলকে ছেড়ে দেওয়ার বিনিময়ে এক দল ফিলিস্তিনি বন্দিকে মুক্ত করা হয়েছে। সোমবার মধ্যরাতে ইসরায়েলি কারাগার থেকে ৩৩ জন ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়। এর আগে হামাস ১১ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেয়, যারা ছিলেন ফ্রান্স, জার্মানি বা আর্জেন্টিনার দ্বৈত নাগরিকত্ব পাওয়া ব্যক্তি। চার দিনের যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার মাত্র কয়েক ঘণ্টা আগে সোমবার কাতারের মধ্যস্থতাকারীরা মঙ্গলবার ও বুধবার দুই দিন যুদ্ধবিরতি বাড়ানোর ঘোষণা দেয়।

যুদ্ধবিরতি বাড়ার সম্ভাবনা কতটা?

অনেকেই ভাবছেন যে, গাজায় যুদ্ধবিরতির মেয়াদ দুই দিন বাড়ানো হলে সামনে আরো দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতির পথ প্রশস্ত করতে পারে। এটা নির্ভর করছে হামাস কী দিতে পারে তার ওপর। যুদ্ধবিরতি অব্যাহত রাখতে তাদের প্রতিদিন ১০ জন করে জিম্মিকে মুক্তি দিতে হবে। জিম্মিরাও গাজা জুড়ে ছড়িয়েছিটিয়ে আছে। তারা শুধু হামাসের হাতেই নয়, অন্যান্য অনেক দল ও গোষ্ঠীর হাতেও জিম্মি অবস্থায় আছে। তাদের কাছে পৌঁছানো সব সময় সহজ নয়। সব মিলিয়ে বর্তমান পরিস্থিতি বেশ জটিল রূপ নিয়েছে। যদি এই সুষ্ঠুভাবে দুই দিন যুদ্ধবিরতি বাড়ে এবং হামাস যদি আরো জিম্মিদের মুক্তি দেয়, তাহলে এই যুদ্ধবিরতি বাড়ানোর কথা বিবেচনা করা হতে পারে। তবে ইসরায়েল বলেছে যে, তারা যুদ্ধবিরতি বাড়ানোর প্রস্তুতি নিতে কতটা এগোবে তার একটি সীমা আছে। এটাও খুব স্পষ্ট যে, একবার সেই প্রক্রিয়া শেষ হয়ে গেলে ইসরায়েল পুনরায় পূর্ণ শক্তিতে যুদ্ধে ফিরে যাবে। তারা এটাও বলেছে যে, ইসরায়েলের মূল লক্ষ্য, হামাসকে নির্মূল করা।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল আনসারি মানবিক যুদ্ধবিরতি আরো দুই দিন বাড়ানোর চুক্তির বিষয়ে বিবিসি নিউজের সঙ্গে কথা বলেছেন। ইসরায়েল ও হামাসের মধ্যে জিম্মিদের মুক্তির আলোচনায় মধ্যস্থতা করছে কাতার। তিনি নিশ্চিত করেছেন যে, হামাস-বর্ধিত অস্থায়ী যুদ্ধবিরতির অংশ হিসেবে আরো ২০ জিম্মিকে মুক্তি দিতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে। চুক্তিটি ঐ দুই দিনের পর আরো বাড়ানো যেতে পারে কি না, জানতে চাইলে তিনি বলেন : আমরা বেশ আশাবাদী। তার মতে, চার দিনের বিরতির জন্য চুক্তিতে পৌঁছানো সহজ কাজ ছিল না। তিনি বলেন, ‘আমরা এই মানবিক যুদ্ধবিরতি চুক্তির জন্য আলোচনা করতে গিয়ে অনেক কঠিন সময় পার করেছি। এখন যেহেতু দুই দিনের যুদ্ধবিরতি রয়েছে, আমরা আশাবাদী যে উভয় পক্ষের জন্য আমরা আরো টেকসই যুদ্ধবিরতির বিষয়ে কাজ করতে পারব।’ বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, কাতারের দোহায় মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ, ইসরায়েলের গুপ্তচর সংস্থা মোসাদ এবং মিসরের গুপ্তচর সংস্থার প্রধানগন অবস্থান করছেন। তারা পরবর্তী যুদ্ধবিরতিসহ সার্বিক বিষয়ে আলোচনা করবেন বলে সূত্র জানিয়েছে। এরপর তারা কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠক করবেন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এই সপ্তাহের শেষের দিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি বৈঠক আয়োজন করার জন্য যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে যাবেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন গাজায় বেসামরিক নাগরিকদের ক্ষয়ক্ষতি কমাতে ইসরায়েলের যে দৃঢ় পদক্ষেপ নেওয়া উচিত, সেই গুরুত্বের বিষয়টি পুনর্ব্যক্ত করেছেন। ব্লিনকেন চলতি সপ্তাহের শেষের দিকে আবারও মধ্যপ্রাচ্য সফর করবেন। তিনি ইসরায়েল ও পশ্চিম তীর পরিদর্শন করবেন বলে জানা গেছে। ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর এই অঞ্চলে এটি হবে তার তৃতীয় সফর।—বিবিসি ও আলজাজিরা

ইত্তেফাক/এএইচপি