বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

বিএনপি নির্বাচনে আসতে চাইলে ৩০ নভেম্বরের আগে জানাতে হবে: ইসি আলমগীর

আপডেট : ২৯ নভেম্বর ২০২৩, ১৪:২০

বিএনপি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে চাইলে ৩০ নভেম্বরের মধ্যে নির্বাচন কমিশনকে জানাতে হবে। গতকাল মঙ্গলবার জেলা প্রশাসন, জেলার রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন ঢাকা ও ময়মনসিংহ বিভাগে দায়িত্বপ্রাপ্ত নির্বাচন কমিশনার মো. আলমগীর হোসেন।

তিনি আরো বলেন, নির্বাচনে সংশ্লিষ্ট বিভিন্ন অফিসার, পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বাহিনীর কোনো সমস্যা আছে কি না, তা জানতে এসেছি। গোপালগঞ্জ থেকে এই কার্যক্রম শুরু করেছি। নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে—সেই বার্তা সবার কাছে পৌঁছে দিয়েছি।

বিএনপি নির্বাচনে আসতে চাইলে ৩০ নভেম্বরের আগে নির্বাচন কমিশনকে জানাতে হবে। তাহলে সংবিধান অনুযায়ী নির্বাচনের তারিখ পরিবর্তন হতে পারে। নির্বাচন পর্যবেক্ষণের ক্ষেত্রে মিডিয়াবান্ধব নীতিমালা করা হয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে কমিশনার আরো বলেন, দেশি-বিদেশি পর্যবেক্ষক দল নির্বাচন পর্যবেক্ষণ করবে। নির্বাচন কমিশনের প্রতি বিদেশি কোনো চাপ নেই, তবে তারা নির্বাচনের প্রস্তুতি সম্পর্কে তথ্য জানতে চেয়েছে। আমরা তা জানিয়ে দিয়েছি। নির্বাচন কমিশনের ওপর অভ্যন্তরীণ কোনো চাপও নাই বরং নির্বাচন কমিশন নির্বাচন সুষ্ঠু করতে অন্যদের চাপ দিচ্ছে।

এ সময় জেলা প্রশাসক মো. নিজাম উদ্দীন আহাম্মদ ও পুলিশ সুপার মো. মাহবুবুল আলম উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/এএম