বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

উইলিয়ামসনের সেঞ্চুরির পরও নড়বড়ে নিউজিল্যান্ড

আপডেট : ২৯ নভেম্বর ২০২৩, ১৬:৫৭

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে প্রথম ইনিংসে ৩১০ রানে অলআউট হয় বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে কেন উইলিয়ামসনের সেঞ্চুরিতে ৮ উইকেট হারিয়ে ২৬৬ রান সংগ্রহ করে দ্বিতীয় দিন শেষ করেছে সফরকারীরা। তার সেঞ্চুরির পরও ৪৪ রানে পিছিয়ে আছে কিউইরা।   

প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৩১০ রানের জবাবে ব্যাট করতে নেমে দলকে ভালো শুরু এনে দেন দুই কিউই ওপেনার টম নাথাম ও ডেভন কনওয়ে। ২১ রান করে লাথাম আউট হলে ৩৬ রানের জুটি ভাঙে। তাকে আউট করে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন তাইজুল ইসলাম।

এরপর দলীয় ৪৪ রানে ৪০ বলে ১২ রান করে আউট হন কনওয়ে। এরপর কেন উইলিয়ামসন ও হেনরি নিকোলাস মিলে আর কোনো বিপদ না ঘটিয়ে মধ্যাহ্ন বিরতিতে যায় নিউজিল্যান্ড। 

বিরতি থেকে ফিরে বাংলাদেশ তৃতীয় সাফল্য এনে দেন পেসার শরিফুল ইসলাম। দলীয় ৯৮ রানে ৪২ বলে ১৯ রান করা হেনরি নিকোলাসকে সাজঘরে ফেরান তিনি।

এরপর ক্রিজে আসা ড্যারিল মিচেলকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন উইলিয়ামসন। ফিফটি পূরণ করেন এই ব্যাটার। মিচেলকে সঙ্গে নিয়ে ৬৬ রানের জুটি গড়েন তিনি।

তবে দলীয় ১৬৫ রানে ৫৪ বলে ৪১ রান করে আউট হন মিচেল। তাকে নিজের দ্বিতীয় শিকারে পরিণত করেন তাইজুল। মিচেলের বিদায়ের পর ক্রিজে আসেন টম বান্ডেল। 

বিরতি থেকে ফিরেই বান্ডেলের উইকেট হারায় নিউজিল্যান্ড। দলীয় ১৭৫ রানে ২৩ বলে ৬ রান করে আউট হন তিনি। এরপর ক্রিজে আসেন গ্লেন ফিলিপস। তাকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন উইলিয়ামসন।

দু'জন মিলে ৭৮ রানের জুটি গড়েন। দলীয় ২৫৩ রানে ৬২ বলে ৪২ রান করে সাজঘরে ফিরে যান ফিলিপস। এরপর সেঞ্চুরি পূর্ণ করেন উইলিয়ামসন। তার পর পরই সাজঘরে ফিরে যান কিউই অধিনায়ক।

দলীয় ২৬২ রানে ২০৫ বলে ১০৪ রান করে তাইজুলের বলে বোল্ড হন উইলিয়ামসন। এরপর ক্রিজে এসেই ফিরে রানের খাতা খোলার আগেই আউট হন ইশ শোধি। শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ২৬৬ রান সংগ্রহ করে দ্বিতীয় দিন শেষ করেছে নিউজিল্যান্ড। বাংলাদেশের পক্ষে ৪ উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম।  

ইত্তেফাক/জেডএইচ