বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

শীতে ওজন কমাবে যেসব খাবার  

আপডেট : ০১ ডিসেম্বর ২০২৩, ১৩:০০

ওজন কমানোর মানে শুধু শারীরিক কসরতই নয়। বরং খাদ্যতালিকায় সঠিক খাবার যোগ করাও এর অংশ। এই শীতে অবশ্য ঠাণ্ডা থেকে বাঁচতেই অনেকের মনোযোগ থাকবে। তবে শীতে হরেক রকমের খাবার খাদ্যতালিকায় যোগ করা সম্ভব। এই শীতে কি কি খাবার খেলে দেহের ওজন কমানো সম্ভব তা দেখে নেওয়া যাক:

  • সারাদিনে স্ট্রবেরি স্ন্যাক হিসেবে খাওয়া যায়। স্ট্রবেরিতে প্রচুর ফাইবার এবং ভিটামিন সি থাকে। তাই হুটহাট ক্ষিদে পাওয়া আর বেশি খাওয়ার তাগাদা শীতে পাবেন না। 
  • নারকেলের শাঁসে প্রচুর ফাইবার থাকে। এছাড়া নারকেলের শাঁস দেহে চর্বি পোড়াতে সাহায্য করে। ব্লাড সুগার নিয়ন্ত্রণেও এর জুড়ি নেই।

  • এই শীতে পালংশাক আপনার খাদ্যতালিকায় গুরুত্বের সঙ্গে অবস্থান করা উচিত। পালংশাকে ভিটামিন কে, সি, ডি, পটাসিয়াম, ক্যালসিয়াম, ডায়াটারি ফাইবার, এবং কোয়ার্সেলিন ও কায়েম্ফোরিনের মতো এন্টি-অক্সিডেন্ট থাকে। যা আপনার দেহের ওজন কমাতে অবদান রাখে। এমনকি দৃষ্টিশক্তিরও উপকার করে।  
ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন