মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

সহস্রাধিক যাত্রী নিয়ে সাগর পানে ছুটলো ট্রেন

আপডেট : ০২ ডিসেম্বর ২০২৩, ০৯:৩৪

ঢাকা থেকে কক্সবাজার রুটে ট্রেনের প্রথম হুইসেল বাজল। অবসান ঘটল দীর্ঘ অপেক্ষার। শুক্রবার (১ ডিসেম্বর) রাত ১১টায় ঢাকার কমলাপুর স্টেশন থেকে কক্সবাজারের আইকনিক রেল স্টেশনের উদ্দেশে এক হাজার ১০ যাত্রী নিয়ে ছেড়ে যায় ‘কক্সবাজার এক্সপ্রেস’। এরই সঙ্গে ঢাকা থেকে ৪৮০ কিলোমিটার দৈর্ঘ্যের ঢাকা-কক্সবাজার রেলপথে আনুষ্ঠানিকভাবে শুরু হলো ট্রেনের যাত্রা।

ট্রেনটি সকাল ৭টা ২০মিনিট নাগাদ কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশনে পৌঁছানোর কথা রয়েছে। যাত্রাপথে ট্রেনটির মোট সময় লাগবে ৮ ঘণ্টা ৫০ মিনিট।

এদিকে প্রথম ট্রেনের টিকিট পেয়ে উচ্ছ্বসিত যাত্রীরা। কক্সবাজারের টিকিট করা যাত্রীরা জানান, ঢাকা থেকে কক্সবাজার- প্রথম এই যাত্রা ইতিহাস হয়ে থাকবে। তাই আগে থেকে টিকিট বুকিং করে রেখছি। আজ সেই স্বপ্ন পূরণ হচ্ছে।

‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনের সময়সূচি

শুরুতে কক্সবাজার থেকে ৮১৩ নম্বর ট্রেনটি দুপুর ১২টা ৪০ মিনিটে ছেড়ে চট্টগ্রাম পৌঁছাবে বিকেল ৩টা ৪০ মিনিটে। চট্টগ্রামে ২০ মিনিট বিরতি দিয়ে বিকেল ৪টায় ছেড়ে বিরতিহীনভাবে ঢাকা বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে রাত সাড়ে ৮টায়। ঢাকা বিমানবন্দর স্টেশনে ৩ মিনিট বিরতি দিয়ে রাত ৮টা ৩৩ মিনিটে ছেড়ে ঢাকা রেলওয়ে স্টেশনে পৌঁছাবে রাত ৯টা ১০ মিনিটে।

কমলাপুর স্টেশন থেকে কক্সবাজারের আইকনিক রেল স্টেশনের উদ্দেশে এক হাজার ১০ যাত্রী নিয়ে ছেড়ে যায় ‘কক্সবাজার এক্সপ্রেস’।

অন্যদিকে, ৮১৪ নম্বর ট্রেনটি ঢাকা রেলওয়ে স্টেশনের ২ অথবা ৩নং প্ল্যাটফর্ম থেকে রাত সাড়ে ১০টায় ছেড়ে বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে রাত ১০টা ৫৩ মিনিটে। সেখানে ৫ মিনিট বিরতি দিয়ে রাত ১০টা ৫৮ মিনিটে ছেড়ে চট্টগ্রাম পৌঁছাবে রাত ৩টা ৪০ মিনিটে। সেখানে ২০ মিনিট বিরতি দিয়ে রাত ৪টায় ছেড়ে কক্সবাজার স্টেশনে পৌঁছাবে সকাল ৬টা ৪০ মিনিটে।

ট্রেনের ভাড়া

ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৯৫ টাকা। এসি চেয়ারের ভাড়া ১ হাজার ৩২৫ টাকা, এসি সিটের ভাড়া ১ হাজার ৫৯০ টাকা এবং এসি বার্থের ভাড়া (ঘুমিয়ে যাওয়ার আসন) ২ হাজার ৩৮০ টাকা। অপরদিকে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া ২০৫ টাকা, স্নিগ্ধা শ্রেণির ৩৮৬ টাকা, এসি সিটের ৪৬৬ এবং এসি বার্থের ভাড়া ৬৯৬ টাকা।

ইত্তেফাক/এএইচপি