রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

৪ হাজার ৮০০ ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দিলো মেটা

আপডেট : ০২ ডিসেম্বর ২০২৩, ০৬:৪০

প্রায় ৪ হাজার ৮০০ ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক ও ইনস্টাগ্রামের মালিক প্রযুক্তি জায়ান্ট মেটা। ২০২৪ সালে আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে চীনের অপপ্রচার রোধের জন্য ভুয়া অ্যাকাউন্টগুলো বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছে এই প্রযুক্তি জায়ান্ট।

বৃহস্পতিবার সর্বশেষ হুমকির বিষয় উল্লেখ করে মেটা বলেছে, চীনের এই প্রভাব বিস্তার অভিযানটি ২০২৩ সালের প্রথম তিন মাসের মাথায় শনাক্ত করা হয়েছিল। চীনভিত্তিক ভুয়া প্রচারণার এটি দ্বিতীয় প্রচেষ্টা। মেটা বলেছে, মার্কিন রাজনীতি বা মার্কিন-চীন সম্পর্কের বিষয় নিয়ে ইংরেজিতে বিভিন্ন পোস্ট করেন এই ভুয়া ফেসবুক অ্যাকাউন্টধারীরা। তাছাড়া সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার) থেকে তথ্য নিয়ে মার্কিন রাজনৈতিক স্পেকট্রামের উভয় পক্ষের সমালোচনা করেন তারা। 

মেটা আরো জানিয়েছে, এই ভুয়া ফেসবুক অ্যাকাউন্টের নেটওয়ার্ক বেশ উদারপন্থি ও রক্ষণশীল। তারা ভুয়া রাজনীতিবিদ ও ভুয়া পরিচয়ে এক্সের পোস্টগুলো পুনরায় শেয়ার করেন। এই ভুয়া ফেসবুক অ্যাকাউন্টের কার্যকারিতা সম্পর্কে বলতে গিয়ে মেটা বলেছে, এই পদ্ধতিটি দলীয় উত্তেজনা বাড়াতে বা রাজনীতিবিদদের সমর্থক বাড়াতে পারে কি না, তা পরিষ্কার নয়। তবে এই ভুয়া ফেসবুক অ্যাকাউন্টগুলো এমনভাবে বানানো, দেখতে ঠিক আসলের মতো। 

মেটা বলেছে, এ বছর যুক্তরাষ্ট্রে পাঁচটি প্রভাব প্রচারণা চালিয়েছে চীন। যেটা অন্য দেশের তুলনায় বেশি। তবে এই ভুয়া ফেসবুক নেটওয়ার্কটির জন্য চীনা সরকার বা চীনের অন্য কোনো নির্দিষ্ট ব্যক্তি বা গোষ্ঠীকে দায়ী করেনি মেটা।

টেক জায়ান্ট বলেছে, এ বছরের তৃতীয় ত্রৈমাসিকে রাশিয়া ভিত্তিক একটি নেটওয়ার্ক বন্ধ করে দিয়েছিল মেটা। রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের তথ্য ছড়িয়ে দিয়েছিল এই নেটওয়ার্কটি।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন