বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

শীতে ওয়েস্টার্ন ফ্যাশনের ছোঁয়া

আপডেট : ০২ ডিসেম্বর ২০২৩, ১২:৪০

ঋতু পালাবদলে চলে এসেছে শীত। আর শীতে ফ্যাশন সচেতনরা যুগের সঙ্গে ট্রেন্ডি পোশাকে সাজিয়ে নেয় নিজেদের। তরুণদের শীত পোশাকের আয়োজন নিয়ে লিখেছেন ফাতিন আহমেদ। 

ছবি ও পোশাক: সারা লাইফস্টাইল

এই সব শীতের রাতে আমার হৃদয়ে মৃত্যু আসে;/বাইরে হয়তো শিশির ঝরছে, কিংবা পাতা,/ কিংবা প্যাঁচার গান; সেও শিশিরের মতো, হলুদ পাতার মতো—জীবনানন্দের এই কবিতা শীতের আগমনী বার্তার কথা ভালোভাবে উপস্থাপন করে। শীত হূদয়ে মৃত্যু আনে ঠিক হিমের ভয়ে। শীতের কাঁপুনির ভয় বুকে যে চাপ ফেলে তার ভয়েই শীতের পোশাক নিয়ে সবার ভাবনা। আর পোশাকের ভাবনার ক্ষেত্রেও ভাবনাগুলো হয় অনেকটা এমন—আমাদের শহরে জমে থাকে লাল-নীল ফুল,/মেঘের কিনারে ছুঁয়ে থাকে নীলচে সভ্যতা।/চেনা যুবকের প্রিয় রঙে সেজে ওঠা যুবতীর কাছে খোঁজ নিয়ে দেখি,/শীতের কাছে তাদেরও এক অদ্ভুত ঋণ রাখা।

শীতের কাছে এই অদ্ভুত ঋণ রাখা মূলত শীতের পোশাকে। এক কালে শীত এলেই উষ্ণ কাপড়ের খোঁজ ছিল সবার। এখন সেখানে বদল এসেছে। পশ্চিমা ঘরানার পোশাকে অনেকের আগ্রহ বেড়েছে। আগ্রহ বাড়াটাই স্বাভাবিক। শীতপ্রধান দেশের মানুষ তো আর ফ্যাশন ছাড়া থাকেন না। তেমনি আমাদের এখানেও শীত এলে যদি একটু হলেও ফ্যাশনে নিজেকে উপভোগ করানো যায় দোষ কী তাতে? এ বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাদিয়া তিশা জানান, ‘এখনই জাহাঙ্গীরনগরে শীত পড়ে গেছে। কিন্তু ভারী শীতের জামা গায়ে চাপিয়ে ঘুরতে অসুবিধা হয়। আবার নোংরা হলে ধুয়ে ফেলার যন্ত্রণা। সে তুলনায় ওয়েস্টার্ন স্টাইলের পোশাকেই স্বাচ্ছন্দ্য বেশি। এখনই সুযোগ পেলে বিভিন্ন শো রুমে যাচ্ছি এবং কিনে নিচ্ছি।’

তরুণীদের কথা মাথায় রেখে ফ্যাশন হাউসগুলোতে জ্যাকেট, ব্লেজার, কার্ডিগান, টপস, কটিসহ নানা রকমের পোশাক তোলা শুরু হয়েছে। পশ্চিমা পোশাকের মতো উল বা ফ্লিস অবশ্য ব্যবহার করা হয় না। কারণ তা করলে খরচ যেমন বাড়বে তেমনি আমাদের আবহাওয়ার সঙ্গে মানানসই হবে না। এই মানানসই করার বিষয়টি বিবেচনা করে অধিকাংশ পোশাকে সুতি ও অ্যাক্রিলিকের মিশ্রণ ব্যবহার করা হয়েছে। আবার অনেক ফ্যাশন হাউজ সুতি, ফ্লানেল, বন্ডেড ও ডেনিম ফেব্রিকের সমন্বয়ে তৈরি ঢেউয়ের পোশাক তৈরি করছে। এসব পোশাক ডিজাইনের ক্ষেত্রে বৈশ্বিক ট্রেন্ড অনুসরণ, কাস্টমাইজড ফেব্রিক ও প্যাটার্নের বৈচিত্র্য অনুসরণ করছে।

ছবি ও পোশাক: সারা লাইফস্টাইল

নারীদের পোশাকের ধরনেও রয়েছে বৈচিত্র্য। তাদের জন্য থাকছে শার্ট, ডেনিম শার্ট, ডেনিম ফ্যাশন টপস, প্রিন্টেড মিডি ড্রেস, কার্গো প্যান্ট, ডেনিম প্যান্ট, ওভারকোট, হুডি, ক্রপ হুডি, ডেনিম জ্যাকেট, ব্লেজার সেট, শর্ট জ্যাকেট, শেরফা জ্যাকেট, বন্ডেড জ্যাকেট, কর্ডিগান, জগার্স, ক্রপ টপ, গাউন, টি-শার্ট, ওভারসাইজড শার্ট, ওভারসাইজড শার্ট সেট, ডেনিম জ্যাকেট, কুইল্টেড জ্যাকেট ও বোম্বার জ্যাকেট। ছেলেদের কথাও যে সবাই ভুলে গেছে তা কিন্তু নয়। ছেলেদের পোশাক সম্ভারে রয়েছে ডেনিম শার্ট, করড শার্ট, কটন শার্ট, প্রিন্টেড শার্ট, ফ্লানেল শার্ট, নরমাল টি-শার্ট, সোয়েট শার্ট, ওভারসাইজড টি-শার্ট, ডেনিম প্যান্ট, জগার্স, কারগো প্যান্ট, ডেনিম জ্যাকেট, কুইল্টেড জ্যাকেট ও বোম্বার জ্যাকেট।

শীতের এই আকর্ষণীয় আয়োজনে ফ্যাশন হাউজগুলো রাঙাচ্ছে নিজেদের। যুক্ত হচ্ছে নতুন নতুন ডিজাইন। আর কে বলেছে রঙ শীতে ব্যবহারে মানা? বিবর্ণ শীতেও ঝকমারি রঙে রাঙিয়ে নেওয়া যাবে নিজেকে। ওয়েস্টার্ন ফ্যাশন বললেও অনেক ক্ষেত্রে ফিউশনেরও ব্যবহার রয়েছে। ফলে বৈচিত্র্যময় শীত উদ্যাপনের ক্ষণ শুরু হচ্ছে এখন থেকেই। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন