শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

পোশাকশিল্পের জন্য কাস্টমস ক্লিয়ারেন্স দ্রুততর করার আহ্বান

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২৩, ০৩:৩০

পোশাকশিল্পের জন্য কাস্টমস ক্লিয়ারেন্স দ্রুততর করার জন্য অনুরোধ জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)। পোশাক শিল্পের প্রতিযোগী সক্ষমতা বাড়াতে কাস্টমস সম্পর্কিত প্রক্রিয়াগুলো, বিশেষ করে রপ্তানি-আমদানি পণ্যের ছাড়পত্র প্রদান আরও দ্রুততর করার জন্য অনুরোধ জানিয়েছে। 

গতকাল মঙ্গলবার বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএ এর একটি প্রতিনিধিদল কাস্টমস হাউজ, চট্টগ্রামের কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমানের সঙ্গে সাক্ষাত্কালে এ অনুরোধ জানান।

বৈঠকে তারা কাস্টমস সংক্রান্ত বিভিন্ন ইস্যুগুলো, যেগুলো পোশাকশিল্পের জন্য উদ্বেগের বিষয়, সেগুলো সমাধানের উপায়গুলো নিয়ে আলোচনা করেন। বৈঠকে উপস্থিত ছিলেন বিজিএমইএর প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহসভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহসভাপতি মো. নাসির উদ্দিন, সহসভাপতি রাকিবুল আলম চৌধুরী, সাবেক পরিচালক অঞ্জন শেখর দাস, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ট্রেড ফেয়ার এর চেয়ারম্যান মোহাম্মদ কামাল উদ্দিন এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ইউডি-ওভেন অ্যান্ড নিট এর চেয়ারম্যান মো. নুরুল ইসলাম। বৈঠকে ফারুক হাসান অত্যন্ত প্রতিযোগিতামূলক বিশ্ববাজারে, বিশেষ করে ফ্যাশন শিল্পে প্রতিযোগী সক্ষমতা ধরে রাখতে লিড টাইম কমানোর ওপর গুরুত্বারোপ করেন। তিনি কাস্টমস হাউজকে নির্বিঘ্ন ও দ্রুততর সেবা নিশ্চিতকরণ, বিশেষ করে রপ্তানি-আমদানি পণ্যের ছাড়পত্র প্রদানের প্রক্রিয়া দ্রুততর করার জন্য অবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও অনুরোধ জানান। 

তিনি বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতিতে পোশাকশিল্প যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে, সে বিষয়গুলোও তুলে ধরেন। কাস্টমস কমিশনার বিজিএমইএ নেতৃবৃন্দের উত্থাপিত বিষয়গুলো সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস প্রদান করেন।

 

 

ইত্তেফাক/এমএএম