শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

বাড়িতেই বানান ড্রাই ফ্রুটস

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২৩, ১২:০২

আজকাল সবাই কমবেশি স্বাস্থ্য সচেতন। নানা রকম স্বাস্থ্যকর খাবার আর ডায়েটেই সবার রুটিন। এই রুটিনে একটি পরিচিত নাম ড্রাই ফ্রুটস। ড্রাই ফ্রুটস শরীরে  ঘাটতি পূরণ করার পাশাপাশি পেট ভর্তি রাখে এবং ওজন কমাতে সাহায্য করে। তাজা ফল অবশ্যই স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু শুকনো ফলে পুষ্টির পরিমাণ বেশি থাকে। 

ড্রাই ফ্রুটস মূলত বিভিন্ন ফল শুকিয়ে বানানো হয়। কিন্তু দেখা যায় বাজারে ড্রাই ফ্রুটসের দাম ভালোই বাড়তি। সেক্ষেত্রে সবার জন্য কেনা সম্ভব হয় না। ড্রাই ফ্রুটস আপনারা না কিনে খুব সহজেই ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলতে পারেন। কিছু ফল ব্যবহার করে ড্রাই ফ্রুটস তৈরি করা যায়। যেমন আপেল, আম, অরেঞ্জ, প্রুন, আড়ু, আড়েকু, কমলা, পায়রা, অ্যান্নানাস, অ্যাপ্রিকট, ফলের বিভিন্ন প্রকারের ড্রাই ফ্রুটস তৈরি করা যায়।

প্রথমে যে ফলের ড্রাই ফ্রুটস বানাতে চান সেগুলো বেছে নিন। অ্যাপ্রিকট, ডুমুর, খেজুর, কিশমিশের মতো তাজা ফল নিতে পারেন। ফলগুলো কাটার আগে ৫-৭ মিনিট পানিতে ভিজিয়ে রেখে ফলগুলো পাতলা করে কেটে নিতে হবে। এবার একটা বড় পাত্রে জল ও লেবুর জল মিশিয়ে নিন।

কেটে রাখা ফলগুলো ৫ মিনিট ভিজিয়ে পার্চমেন্ট পেপার বিছানো বেকিং ট্রেতে তুলে রাখতে হবে। ওভেন প্রি-হিট করে নিতে হবে। এবার ফলগুলো ১৮০-২০০ ডিগ্রি সেলসিয়াসে ২৫-৩০ মিনিট বেক করে ফলগুলোকে ডিহাইড্রেটেড করতে হবে। যদি ফলের মধ্যে আর্দ্রতা বেঁচে থাকে তাহলে আরও ১৫ মিনিট ফলগুলো গরম করে নিন। এরপর ফলগুলো খোলা হাওয়ায় শুকিয়ে নিতে হবে।

পছন্দমতো বাদাম টুকরো টুকরো করে কেটে নিন। আমন্ড, আখরোট, কাজু, ফক্স নাট, ব্রাজিল নাট ইত্যাদি নিতে পারেন।  ফ্ল্যাক্স সিড, কুমড়োর দানা, সাদা তিলের বীজ ইত্যাদি নিতে পারেন পছন্দ অনুযায়ী। এই বীজগুলো ২-৩ মিনিটের জন্য শুকনো কড়াইতে ভেজে নিন। এবার বাদাম, বীজ ও শুকনো ফলগুলো একসঙ্গে মিশিয়ে নিন। এয়ারটাইট কৌটোতে ভরে রাখুন ড্রাই ফ্রুটসের মিশ্রণটি। 

ড্রাই ফ্রুটস সংরক্ষণ এ তেমন কোনও সমস্যাই নেই। এগুলো যতদিন ইচ্ছে সংরক্ষণ করা যায়।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন