শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

পেঁয়াজের বিকল্পে রান্নায় ভিন্ন স্বাদ

আপডেট : ০৯ ডিসেম্বর ২০২৩, ১৩:৩৯

পেঁয়াজ ছাড়া রান্না যেন আমরা কল্পনাই করতে পারি না।বর্তমানে আমদানি কমে যাওয়ায় এবং সরবরাহ সংকটের কারণে আবারও বেড়েছে পেঁয়াজের দাম। তবে পেঁয়াজ চাল-ডালের মত আবশ্যকীয় নয়। পেঁয়াজ ছাড়াও রান্না সম্ভব। রান্নায় পেঁয়াজ ছাড়া অন্যান্য মসলা ব্যবহারে স্বাদেও ভিন্নতা আসবে। এবার জেনে নেই রান্নায় পেঁয়াজের বিকল্প: 

পেঁয়াজের ভালো বিকল্প হতে পারে চিভ। এর স্বাদ অনেকটা পেঁয়াজের মতো। চিভ দেখতে অনেকটা কাঁচা পেঁয়াজের মতো। তবে এটিতে পেঁয়াজের মতো গুটি বা দানা হয় না। চিভ শুধু পাতাজাতীয় ফসল। এর পাতা লিনিয়ার আকৃতির, সমান, কিনারা মসৃণ, বাল্ব লম্বাটে। মাটির ওপরের অংশই খাওয়া যায়। এর পাতা, কাণ্ড ও ফুল মসলা হিসেবে ব্যবহার করা যায়। চিভ হজমে সাহায্য করে এবং বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে সহায়তা করে। এতে ক্যানসার প্রতিরোধী গুণাগুণ রয়েছে। আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন বি-১, ভিটামিন বি-২, নায়াসিন, ক্যারোটিন ও খনিজ উপাদান। ২০১৭ সালে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) চাষযোগ্য উচ্চ ফলনশীল জাত বারি চিভ-১ আবিষ্কার করেছে। 


বাঙালি রান্নায় পেঁয়াজের পরে রসুনের প্রচলন অনেক বেশি। পেঁয়াজ ছাড়া রান্নায় রসুনের সাথে শুকনো মরিচ ফোঁড়ন দিয়ে রান্না করলেও ভিন্ন স্বাদ পাওয়া যায়। 

চিকন করে কাটা বাঁধাকপি, মুলা ও পেঁপে কিছু কিছু রান্নায় পেঁয়াজের বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে। রান্নায় টমেটো বাটার ব্যবহার খুব সহজেই যেকোনো খাবারকে সুস্বাদু করে তুলবে। পেঁয়াজের বদলে স্প্রিং অনিয়ন কিংবা পেঁয়াজ কলি রান্নায় ব্যবহার করলে তরকারিতে পেঁয়াজের স্বাদ ও গন্ধ পাওয়া যাবে।


মাংস কিংবা মাছের ঝোল ঘন করতে পেঁয়াজের বদলে পরিমাণমতো পেঁপে বাটা ব্যবহার করতে পারেন। এতে মাছ-মাংসের আঁশটে গন্ধ দূর হবে ও ঝোলও ঘন হবে।

পেঁয়াজের বদলে ক্যাপসিকাম ব্যবহার করতে পারেন। ক্যাপসিকাম খাবারের স্বাদ বাড়ায়। ভাজি, মাছ বা মাংসের ঝোলে ক্যাপসিকামের ঝাঁঝালো স্বাদ ও গন্ধ কিন্তু দারুণ।
বাঙালি রান্নায় পেঁয়াজের বিকল্প খুঁজে পাওয়া কঠিন। রান্নায় একটু ভিন্ন স্বাদ আনতে এসব মসলা এবং শাকসবজির ব্যবহার করা যেতেই পারে। এভাবে আমরা পেঁয়াজের চলমান সংকট মোকাবিলাও করতে পারি।

ইত্তেফাক/এফকেবি/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন