বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

‘আমার দেখা সবচেয়ে বাজে উইকেট এটি

আপডেট : ১০ ডিসেম্বর ২০২৩, ১০:০০

টেস্ট ক্রিকেটকে বলা হয় ক্রিকেটের আভিজাত্যের ফরম্যাট। পাঁচ দিনের ম্যাচে থাকে নানা নাটকীয়টা এবং টান-টান উত্তেজনা। পেন্ডুলামের মতো দুলতে থাকে ফলাফল, যা মাঝে মাঝে সমতায়ও শেষ হয়। গোটা বিশ্বে লাল বলের ক্রিকেটের এমন চিত্রই দেখা যায়। তবে সেসব থেকে ব্যাতিক্রম মিরপুরে অনুষ্ঠিত হওয়া টেস্ট ম্যাচ।

এখানে পাঁচ দিন ম্যাচ টিকিয়ে রাখা কষ্টকর। স্পিন বোলারদের মাত্রাতিরিক্ত রাজত্ব। ব্যাটারদের অসহাত্ব এসব কিছুই দেখা যায় শের-ই-বাংলায় অনুষ্ঠিত হওয়া টেস্ট ম্যাচে। গেল ৬ ডিসেম্বর থেকে শুরু হওয়া বাংলাদেশ-নিউজিল্যান্ড দুই ম্যচ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচেও এমনটি দেখা গিয়েছে।

বৃষ্টিতে চার সেশন ভেস্তে না গেলে এই ম্যাচও হয়তো দুই কিংবা তিন দিনে। যেখানে খেলা চলেছে চতুর্থ দিন অবদি। যদিও ওভারের হিসেবে মাত্র ১৭৮ ওভার ১ বলেই শেষ হয়েছে ঢাকা টেস্ট। আর এই ম্যাচ শেষে সফরকারী অধিনায়ক জানালেন এটা তার দেখা সবচেয়ে বাজে উইকেট।

সিলেট টেস্টে ১৫০ রানে জয় তুলে নেওয়ার পর স্বাগতিকদের লক্ষ্য ছিল দ্বিতীয় ম্যাচও জয় তুলে নিয়ে ইতিহাস গড়ে ব্ল্যাকক্যাপসদের বিপক্ষে সাদা পোশাকে সিরিজ জেতায়। তবে তা হয়নি। গতকাল ঢাকা টেস্টের চতুর্থ দিনে বাংলাদেশের বিপক্ষে ৪ উইকেটে জয় তুলে নিয়ে সিরিজ সমতা করে নিউজিল্যান্ড।

এতে করে লাল বলে কিউইদের বিপক্ষে সিরিজ জয়ের অপেক্ষা আরো দীর্ঘ হলো শান্ত-মিরাজের। ম্যাচ শেষে গতকাল সংবাদ সম্মেলনে আসেন কিউই অধিনায়ক টিম সাউদি। সংবাদ সম্মেলনের শুরুতে কিউই অলরাউন্ডার গ্লেন ফিলিপসের প্রশংসা করেন কিউই অধিনায়ক। আর যা করাটা একেবারেই স্বাভাবিক ছিল। কারণ এই টেস্টে তিনি একাই জিতিয়েছেন দলকে। তাও অলরাউন্ড পারফর্মম্যান্স করে।

ইত্তেফাক/এএম