বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

'ডিজিটাল স্ক্রিন' চোখের ক্ষতির কারণ

আপডেট : ১০ ডিসেম্বর ২০২৩, ২১:০২

দিনের অনেকটা সময় আমরা পার করি মোবাইল বা ল্যাপটপের স্ক্রিনের দিকে তাকিয়ে। সেটা হতে পারে কাজের প্রয়োজনে বা বিনোদনের জন্য। অনলাইনে ক্লাস করা এবং অফিসের কাজ করার ব্যাপারটার সঙ্গে আমরা পরিচিত। সেক্ষেত্রে, দিনের অনেকটা সময় না চাইতেও ল্যাপটপ বা কম্পিটারের দিকে তাকিয়ে থাকতে হয়। একটানা স্ক্রিনে তাকিয়ে থাকলে চোখের ওপর খারাপ প্রভাব পড়ে। ফলে কম্পিউটার ভিশন সিন্ড্রোম হতে পারে। যারা দীর্ঘসময় কম্পিউটার অথবা ফোন ব্যবহার করেন, তাদের ৫০-৯০ শতাংশই সমস্যায় আক্রান্ত হতে পারেন। 

কম্পিউটার, ফোন ও ট্যাবলেটের মতো ডিজিটাল ডিভাইস ব্যবহারের কারণে চোখের স্ট্রেনকে কম্পিউটার ভিশন সিনড্রোম বা ডিজিটাল আইস্ট্রেন বলা হয়। এ রোগের লক্ষণগুলোর হলো চোখের ক্লান্তি, শুষ্ক চোখ ও মাথাব্যথা। ডিজিটাল ডিভাইসের স্ক্রিনের দিকে একটানা তাকালে ঘাড়ে ব্যথা ও পিঠের ওপরে অংশে ব্যথা হতে পারে। ডিজিটাল যুগে এ ঘটনা স্বাভাবিক। 

চিকিৎসকদের মতে, দিনে আট ঘণ্টার বেশি ডিজিটাল ডিভাইসের দিকে তাকিয়ে থাকলে চোখের মারাত্মক ক্ষতি হয়। সাধারণত গড়ে মিনিটে ১৫ থেকে ২০ বার চোখের পলক ফেলি। তবে যেকোনও স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে মিনিটে ৩ থেকে ৮ বার পলক পড়ে। ফলে চোখ শুষ্ক হয়ে যায়। দেখা দেয় ড্রাই আই সিনড্রোম।

দীর্ঘ সময় স্ক্রিনের দিকে তাকিয়ে না থাকাই ভালো। সম্ভব হলে অফিসে কাজের মধ্যে বিরতি নিন। বাসায় ফিরে বেশি প্রয়োজন ছাড়া মোবাইল ব্যব্যহার না করাই ভালো। মাঝেমাঝে সময় করে চোখে পানির ঝাপটা দিন। সারা দিনে পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। এছাড়াও তরমুজ, শসার মতো ফল বেশি করে খান। এতে শরীরে পানির ঘাটতি তৈরি হবে না। 

একটানা স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে শুধু চোখের নয়, শারীরিক সমস্যা দেখা দিতে পারে। অনেকেই ইদানীং অনিদ্রার সমস্যায় ভুগছেন, এর কারণও হতে পারে অতিরিক্ত স্ক্রিন টাইম। এছাড়া বেশিক্ষণ কম্পিউটারের সামনে বসে থাকলে মাথা যন্ত্রণার মতো সমস্যাও হতে পারে।

ইত্তেফাক/জেডবি/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন