বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ঢাকা চলচ্চিত্র উৎসবে আসছে ফরাসি সিনেমা 'ভয়াজ অঁ-থেত এথরনজেখ'

আপডেট : ১০ ডিসেম্বর ২০২৩, ২০:৫২

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে অভিবাসী বিষয়ক ফরাসি চলচ্চিত্র ‘ভয়াজ অঁ-থেত এথরনজেখ’। শনিবার (৯ ডিসেম্বর) ফ্রান্সের রাজধানী প্যারিসের ফাস্তি কার্যালয়ে আয়োজিত মিট দ্যা প্রেসে এ তথ্য জানানো হয়। আগামী ২০-২৮ জানুয়ারি অনুষ্ঠেয় ২২তম এ উৎসবে চলচ্চিত্রটি প্রদর্শিত হবে।

এ সম্পর্কে মিট দ্য প্রেসে বক্তব্য রাখেন সিনেমার পরিচালক ফরাসি নির্মাতা আন্তনিও। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ফরাসি প্রতিনিধি হিসেবে ঢাকা যাবেন বাংলাদেশি বংশোদ্ভূত ফরাসি নাগরিক প্রফেসর এন কে নয়ন।

এ বিষয়ে পরিচালক আন্তনিও বলেন, ‘আমাদের এ চলচ্চিত্রের উপজীব্য বিষয় হচ্ছে অভিবাসী, তাই আমি চেয়েছি ব্যক্তিগত জীবনে সত্যিকারভাবে অভিবাসী জীবনযাপনের সঙ্গে যাদের পরিচয় তথা ভুক্তভোগী, তাদেরকে দিয়ে মূল চরিত্র নির্মাণ করতে। যাতে তাদের অভিনয়ের মাধ্যমে নিখাদভাবে বিষয়টি ফুটে ওঠে।’

সাফের প্রেসিডেন্ট প্রফেসর নয়ন এনকে বলেন, ‘দীর্ঘদিন ধরে অভিবাসী নিয়ে আমি কাজ করে যাচ্ছি। যার কারণে বাংলাদেশে অনুষ্ঠেয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সিনেমাটি নিয়ে যাওয়ার জন্য আমাকে মনোনীত করা হয়েছে। এজন্য একজন বাংলাদেশি হিসেবে আমি গর্বিত আশা করি- মুক্তির পর হলে গিয়ে সবাই সিনেমাটি উপভোগ করবেন।’

১ ঘণ্টা ৫৯ মিনিট দৈর্ঘ্যব্যাপী এই চলচ্চিত্রের চিত্রায়ণ করা হয়েছে ফ্রান্সের বিভিন্ন লোকেশনে। চিত্রনাট্য লিখেছেন আনা ও’ কারলিন। পরিচালক আন্তনিও বলেন, ‘আগামী ১৬ ডিসেম্বর সিনেমাটি ফ্রান্সের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে। এতে অভিনয় করেছেন জুলিয়া, এলিজাবেথ বাকি ও মোহাম্মদ আমিন।’

ইমাজ ফনতুম প্রযোজিত অভিবাসী বিষয়ক সায়েন্স ফিকশন চলচ্চিত্র ‘ভয়াজ অঁ-থেত এথরনজেখ’ এরই মধ্যে ইন্ডিয়া, পর্তুগাল, পানামা, ব্রাজিল, স্পেন, ইকুয়েডর, তুর্কি, কানাডাসহ প্রায় ৩৬টি গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে। এর মধ্যে ১৩টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার অর্জন করে।

অভিবাসীদের জীবনযাপন ঘিরে আবর্তিত ফরাসি এ সিনেমায় দেখা যায়, ২১ দিন সময় নিয়ে জিল, সালি আদামো নামে ৩ জন লোক ভিনগ্রহ থেকে পৃথিবীতে আসেন। তাদের মধ্যে দুজন পুরুষ ও একজন নারী। পৃথিবীতে এসে একজন প্রবেশ করেন ফ্রান্সে আশ্রয়প্রার্থী অনিয়মিত আফ্রিকার একজন পুরুষের শরীরে। যে কাগজহীন থাকার কারণে নানান দুর্ভোগ, দুর্দশা আর উদ্বেগ, উৎকণ্ঠা নিয়ে দিনপাত করছেন।

অন্যজন প্রবেশ করেন ফরাসি একজন অফিসারের ভেতরে। ওই ফরাসি অফিসার দাম্পত্য জীবনে সম্পর্কের টানাপোড়েন নিয়ে জীবনযাপন করছেন। তাদের ঘরে আছে ছোট্ট একটি সন্তান। অন্যজন প্রবেশ করে ফ্রান্সে বৈধভাবে বসবাসকারী এক আফ্রিকান নারীর শরীরে। তাদের অন্যতম স্বাধীনতা ছিল যে তারা যে কোনো সময় যে কারও শরীরে প্রবেশ করতে পারবে। এভাবেই বিভিন্ন ঘটনাপ্রবাহ নিয়ে গড়ে উঠেছে গল্পের নানান দিক।

মিট দ্য প্রেসে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সলিডারিটিতে আজি ফ্রান্সের (সাফ) প্রেসিডেন্ট প্রফেসর নয়ন এন কে, বাংলাদেশি বংশোদ্ভূত ফরাসি আইনজীবী আকাশ হেলাল, সাফ সদস্য মামুন হাসান, আব্দুল হান্নান, শাম্মী জাহান, আফসানা মিমি, তৌহিদ আহমেদসহ ফ্রান্সে কর্মরত বিভিন্ন বাংলা মিডিয়ার সাংবাদিকরা।

ইত্তেফাক/পিএস

এ সম্পর্কিত আরও পড়ুন