বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

বেস্ট প্রেজেন্টার অ্যাওয়ার্ড পেলেন হাবিপ্রবির ৯ গবেষক 

আপডেট : ১৯ ডিসেম্বর ২০২৩, ১৪:৪৭

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিং (আইআরটি)’র তত্ত্বাবধানে বেস্ট প্রেজেন্টার অ্যাওয়ার্ড ২০২২-২৩ এবং ২০২৩-২৪ চেক ডিস্ট্রিবিউশন অনুষ্ঠানে আটটি অনুষদ থেকে ৯ গবেষককে বেস্ট প্রেজেন্টার এওয়ার্ড প্রদান করা হয়।

সোমবার (১৮ ডিসেম্বর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এআইআরটি’র পরিচালক প্রফেসর ড. এস. এম. হারুন-উর-রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইআরটি’র সহযোগী পরিচালক অধ্যাপক ড. মো. সুলতান মাহমুদ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন খাতে গবেষণাকে প্রাধান্য দিয়ে থাকেন। দেশের সকল খাতে বাজেট বরাদ্দ কমলেও গবেষণা খাতে বাজেট বেড়েছে। একটি দেশ গবেষণা ক্ষেত্রে যত এগিয়ে যাবে সেই দেশের উন্নতি তত বেশী হবে। প্রধানমন্ত্রীর উন্নত বাংলাদেশ গড়তে আমাদের সকলের গবেষণার মাধ্যমে অবদান রাখতে হবে।

তিনি আরও বলেন, গবেষণা খাতে উন্নতির জন্য শিক্ষার্থীদের সাথে নিয়ে রিসার্চ টিম গঠন করে কাজ করে যেতে হবে। গবেষণার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের নাম দেশ ও বিশ্বের কাছে তুলে ধরার জন্য অঙ্গীকারবদ্ধ থাকতে হবে ।

এরপর ২০২২-২৩ অর্থবছরের গবেষকদের মধ্য থেকে ৯ জন গবেষককে বেস্ট প্রেজেন্টার অ্যাওয়ার্ড প্রদান করেন উপাচার্য প্রফেসর ড. এম কামরুজ্জামান।

বেস্ট প্রেজেন্টার এ্যাওয়ার্ড পেয়ে কৃষি অনুষদের অধ্যাপক ড. নূরে ই নাজমুন নাহার ইত্তেফাককে বলেন, এ ধরনের পুরস্কার পাওয়া  আনন্দের।  মাননীয় উপাচার্য মহোদয় আসার পর পরই হাবিপ্রবিতে বেস্ট প্রেজেন্টার পুরস্কারের প্রচলন করা হয় যা গবেষকদের উৎসাহিত করছে। আই আর টি সহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই।

বেস্ট প্রেজেন্টার হিসাবে অ্যাওয়ার্ডপ্রাপ্তরা হলেন, কৃষি অনুষদের অধ্যাপক ড. নূরে ই নাজমুন নাহার ও সহযোগী অধ্যাপক ড. শামস শায়লা ইসলাম, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের সহযোগী অধ্যাপক রনি তোতা, বিজনেস স্টাডিজ অনুষদের অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন, মাৎসবিজ্ঞান অনুষদের অধ্যাপক ড. মো. রেজাউল ইসলাম, ইঞ্জিনিয়ারিং অনুষদের অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন সরকার, ভেটেরিনারি এন্ড অ্যানিম্যাল সায়েন্স অনুষদের সহযোগী অধ্যাপক ড. মামুনা শারমিন, বিজ্ঞান অনুষদের অধ্যাপক ড. মো. মামুনুর রশীদ এবং সোশ্যাল সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিস অনুষদের সহযোগী অধ্যাপক আশারফি বিনতে আকরাম।

সবশেষে ২০২৩-২০২৪ অর্থবছরে ১০৭ টি একক গবেষণা প্রকল্প ও ৯ টি সমন্বিত গবেষণা প্রকল্পকে অর্থ-চেক প্রদান করা হয়। এছাড়াও ২০২২-২৩ অর্থ বছরের ১১ টি চলমান গবেষণা প্রকল্পকে ২য় বছরের অর্থ-চেক প্রদান করা হয়।

ইত্তেফাক/এআই