বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

দূষিত বায়ুর শহরের তালিকায় শীর্ষে ঢাকা

আপডেট : ২৬ ডিসেম্বর ২০২৩, ০৯:৩৪

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় এখন শীর্ষ স্থানে অবস্থান করছে ঢাকা।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সকাল নয়টা ১২ মিনিটে এই শহরের বায়ুমানের স্কোর দেখা যায় ২৯৬, যা ‘খুব অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়। এছাড়া ২৭০ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি।

বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য উঠে এসেছে।

সকাল নয়টা ১২ মিনিটে এই শহরের বায়ুমানের স্কোর। ছবি: সংগৃহীত

দূষিত বায়ুর শহরের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর ২৪৮, যা ‘খুব অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়। চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে পাকিস্তানের করাচি ও ভিয়েতনামের হ্যানয়। এসব শহরের স্কোর যথাক্রমে ১৯৬ ও ১৯১।

তালিকায় এখন ষষ্ঠ অবস্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই, স্কোর ১৭৮ এবং বায়ুমান ‘অস্বাস্থ্যকর’। আর সপ্তম স্থানে আছে ভারতের কলকাতা, স্কোর ১৭৮।

একিউআই স্কোর ০-৫০ ‘ভালো’ হিসেবে বিবেচিত হয়। ৫১-১০০ ‘মাঝারি’ হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয় ১০১-১৫০ স্কোর। ১৫১-২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১-৩০০ হলে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা ‘দুর্যোগপূর্ণ’ বলে বিবেচিত হয়।

ইত্তেফাক/এইচএ