সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

করোনা বাড়ায় ফের মাস্ক পরার আহ্বান কারিগরি পরামর্শক কমিটির

আপডেট : ০৪ জানুয়ারি ২০২৪, ০১:৩০

করোনা বাড়ায় ফের মাস্ক পরার আহ্বান জানিয়েছে জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। কমিটি জানিয়েছে, করোনা বাড়ছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ নিয়ে সতর্কবার্তা দিয়েছে বেশ কিছুদিন আগেই। এবার বাংলাদেশেও করোনাবিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি এ নিয়ে শঙ্কা প্রকাশ করেছে। করোনা বাড়ার কারণে ফের সবাইকে মাস্ক পরার আহ্বান জানিয়েছে কমিটি।

মঙ্গলবার রাতে কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লার সভাপতিত্বে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৬৫তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

সভায় কোভিড-১৯-এর সর্বশেষ পরিস্থিতি, নতুন ভ্যারিয়েন্ট জেএন ১ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাম্প্রতিক পরামর্শ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। সেখানে মাস্কসহ আরও পরামর্শও দেওয়া হয়েছে।

সভায় করোনার সর্বশেষ পরিস্থিতি অনুযায়ী, নতুন ভ্যারিয়েন্ট জেএন ১ ও বিশ্ব  স্বাস্থ্য সংস্থার সাম্প্রতিক পরামর্শ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সেখানে বলা হয়, বিশ্বের বেশ কিছু দেশে করোনার সংক্রমণ বেড়েছে, যার কারণ করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের সাব ভ্যারিয়েন্ট জেএন ১। আর এই ওমিক্রনই ছিল করোনার সবচেয়ে সংক্রমণ ক্ষমতাসম্পন্ন ভ্যারিয়েন্ট।

কমিটি সভায় আলোচনা করে জানায়, সংক্রমণ বাড়লেও আমাদের দেশে এখনো এই ভ্যারিয়েন্ট চিহ্নিত হয়নি। এর প্রেক্ষিতে জাতীয় পরামর্শক কমিটি মাস্ক পরাসহ করোনা প্রতিরোধে অন্যান্য জনস্বাস্থ্যমূলক ব্যবস্থা নেওয়ার বিষয়েও মতামত দেন।

বিশেষ করে উচ্চ ঝুঁকিপূর্ণ স্থানে, যেমন হাসপাতাল, অন্যান্য চিকিৎসাকেন্দ্র এবং  উচ্চ ঝুঁকিপূর্ণ ব্যক্তি, যাদের রোগ প্রতিরোধক্ষমতা কম, তাদের জন্য আলাদা সতর্কবার্তা দিয়ে কমিটি বলছে, এসব জায়গায় যারা অন্যান্য রোগে আক্রান্ত এবং বয়স্ক, তাদেরকে অবশ্যই মাস্ক পরতে হবে। কমিটি মনে করে, কোভিড-১৯ ছাড়াও অন্যান্য স্বাস্থ্য সমস্যা প্রতিরোধে এটা সহায়ক হবে।

সেই সঙ্গে সংক্রমণ-পরিস্থিতি পর্যবেক্ষণ করার জন্য বৈশ্বিক রিপোর্ট পর্যালোচনা ও দেশে সার্ভিলেন্স জোরদার করার জন্য সরকারের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণাপ্রতিষ্ঠান (আইইডিসিআর)-র প্রতি পরামর্শ দেওয়া হয়। ভবিষ্যতে সংক্রমণ বৃদ্ধি পেলে করোনা পরীক্ষা ও আইসিইউসহ দ্রুত চিকিৎসার সব প্রস্তুতি রাখার সুপারিশ করা হয় এবং বিদেশ থেকে আগত যাত্রীদের স্ক্রিনিংয়ের প্রস্তুতি নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন