বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

জেগে উঠেছে আগ্নেয়গিরি

ইন্দোনেশিয়ার ২ হাজার মানুষ আশ্রয়কেন্দ্রে

আপডেট : ০৪ জানুয়ারি ২০২৪, ১০:১৩

আগ্নেয়গিরি সক্রিয় হয়ে ওঠায় ইন্দোনেশিয়ার লেওতোবি লাকি-লাকি আগ্নেয় পর্বতের আশপাশের এলাকা থেকে ২ হাজারেরও বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেন স্থানীয় প্রশাসনের কর্মকর্তা বেনেডিক্টাস বলিবাপা হেরিন। 

ঐ কর্মকর্তা জানান, সোমবার থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটির পূর্ব নুসা টেংগারা প্রদেশের লেওতোবি লাকি-লাকি নামের একটি আগ্নেয় পর্বত সক্রিয় হয়েছে, পর্বতটিতে সেদিন থেকে শুরু হয়েছে অগ্ন্যুত্পাতও। 

দেশটির আগ্নেয়গিরি ও ভূতত্ব গবেষণাও এ ধরনের দুর্যোগ মোকাবিলা সংস্থা সেন্টার ফর ভলকানোলজি অ্যান্ড জিওলজিক্যাল হ্যাজার্ড মিটিগেশন (পিভিএমবিজি) জানিয়েছে, অগ্ন্যুত্পাতের ফলে নির্গত ছাই লেওতোবি লাকি-লাকি পর্বতটির জ্বালামুখ থেকে ৪ হাজার ৮০০ ফুট (১.৫ কিলোমিটার) পর্যন্ত ওপরে উঠছে।

সোমবার এক বিবৃতিতে পিভিএমবিজি জানায়, পর্বতটির মোট দুটি জ্বালামুখ থেকে নির্গত হচ্ছে লাভা। তার মধ্যে একটিকে শনাক্ত করা গেলেও অন্যটিকে এখনো চিহ্নিত করা যায়নি।

হেরিন জানান, আগ্নেয়গিরি পুরোপুরি সক্রিয় হয়ে ওঠার আগেই পূর্ব নুসা টেংগারা প্রদেশের দুই উপজেলা উলাংগিটাং এবং বুরা থেকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে ২ হাজারের বেশি মানুষকে। উলাংগিটাং থেকে ১ হাজার ৯৩১ জন এবং বুরা থেকে ৩২৮ জন মানুষকে আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। লেওতোবি লাকি-লাকি পর্বতের সংলগ্ন বিভিন্ন গ্রামে তারা থাকতেন বলে জানান হেরিন।

ইত্তেফাক/এএইচপি