বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ইউক্রেনে ২৮ ড্রোন, ৩ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে রাশিয়া: ইউক্রেনের বিমানবাহিনী

আপডেট : ০৭ জানুয়ারি ২০২৪, ১৭:৪৩

রাতারাতি ইউক্রেনে ২৮ ও ৩টি ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে রাশিয়া। তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ২১টি ড্রোন ধ্বংস করতে পেরেছে বলে জানিয়েছে ইউক্রেনের বিমান বাহিনী। রোববার রাতে এই হামলা চালানো হয়েছে।

বিমান বাহিনী তাদের টেলিগ্রাম মেসেজিং অ্যাপে বলেছে, রাশিয়া প্রধানত ইউক্রেনের দক্ষিণ ও পূর্বাঞ্চলকে লক্ষ্যবস্তু করেছে। কিন্তু তিনটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের কী হয়েছিল তা জানানো হয়নি।

বিমান বাহিনীর মুখপাত্র ইউরি ইহানাত জাতীয় টেলিভিশনকে বলেছেন, ‘শত্রুরা আক্রমণের কেন্দ্রবিন্দুকে সামনের সারির অঞ্চলগুলোতে সরিয়ে নিচ্ছে। খেরসন ও দিনিপ্রোপেত্রোভস্ক অঞ্চলে ড্রোন দিয়ে আক্রমণ করা হয়েছিল।’

রয়টার্স স্বাধীনভাবে প্রতিবেদনটি যাচাই করতে পারেনি। রাশিয়ার পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

দিনিপ্রোপেত্রোভস্ক আঞ্চলিক কর্তৃপক্ষ টেলিগ্রামে জানিয়েছে, দিনিপ্রো শহরে ড্রোন হামলায় ১২ জন আহত হয়েছে।

তারা আরও জানায়, একটি শিক্ষা প্রতিষ্ঠান ও এর ছাত্রাবাস, দুটি বহু-অ্যাপার্টমেন্ট ভবন ও একটি প্রশাসনিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইহানাত বলেন, ড্রোনগুলো মূলত মোবাইল টিমের মাধ্যমে ধ্বংস করা হয়েছিল। ইউক্রেনীয় বাহিনী সাম্প্রতিক দুটি বড় রুশ আক্রমণ প্রতিহত করতে কিছু ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে এবং ইউক্রেনে আরও প্রয়োজনীয় সংখ্যক ক্ষেপণাস্ত্র যোগান দেওয়ার প্রক্রিয়া চলমান।

রাশিয়া ২০২৩ সালের শেষ দিন ও ২০২৪ সালের প্রথম দিনগুলোতে হামলার জন্য প্রায় ৩০০টি ক্ষেপণাস্ত্র ও ২০০টির বেশি ড্রোন মোতায়েন করেছে।

ইত্তেফাক/এসএটি