রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

বিএসএমএমইউ’র ল্যাবরেটরি মেডিসিন অ্যানালাইসিসের মোড়ক উন্মোচন

আপডেট : ১০ জানুয়ারি ২০২৪, ২১:৫৪

এবিসি কর্পোরেশন বাংলাদেশের একটি শীর্ষস্থানীয় ইনভিট্রো ডায়াগনস্টিক (আইডিভি) পণ্য পরিবেশক কোম্পানি সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ল্যাবরেটরি মেডিসিন বিভাগে অটোমেটেড হেমাটোলজি অ্যানালাইজার– সেলুলার অ্যানালাইসিস লাইন (কেল) ৮০০০ ইনস্টল করেছে। এই উন্নত অ্যানালাইজার বিশ্বের শীর্ষ স্থানীয় মেডিকেল ডিভাইস প্রস্তুতকারক শেনজেন মিনড্রে বায়ো-মেডিকেল ইলেকট্রনিক্স কোম্পানি, লিমিটেড দ্বারা নির্মিত।

বুধবার (১০ জানুয়ারি) এ বিএসএমএমইউর ল্যাবরেটরি মেডিসিন বিভাগে সেলুলার অ্যানালাইসিস লাইন (কেল) ৮০০০ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানটি ফিতা কাটা এবং কেক কাটার মাধ্যমে উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ এবং উক্ত অনুষ্ঠানের সভাপতি বিএসএমএমইউ-এর ল্যাবরেটরি মেডিসিন বিভাগের চেয়ারম্যান- প্রফেসর ডা. দেবতোষ পাল।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ এবিসি করপোরেশনকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘আজ আমাদের একটি আনন্দের দিন, ল্যাবরেটরি মেডিসিন বিভাগে ডায়াগনোসিস্ট করার জন্য আজ সেলুলার অ্যানালাইসিস লাইন (কেল) ৮০০০ সংযুক্ত হল। এই মেশিনটি প্রতি ঘণ্টায় ২০০ সিবিসি করতে সক্ষম। এই মেশিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উদ্বোধনী বক্তব্যে এবিসি করপোরেশনের পরিচালক মো. আনোয়ার হোসেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘আমরা সত্যিই গর্বিত বোধ করছি বিএসএমএমইউ এর সঙ্গে একযোগে সহায়তা করতে পেরে, এর মাধ্যমে হেমাটোলজি টেস্টিং এবং রিপোর্টিংয়ের ক্ষেত্রে শিক্ষার উন্নতির জন্য একটি অংশ রয়েছে। আশা করব আমাদের এই পথচলা আগামীতে আরও দৃঢ় হবে।

বিএসএমএমইউ-এর ল্যাবরেটরি মেডিসিন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. দেবতোষ পাল বলেন, এই ল্যাবরেটরি মেডিসিন বিভাগে অটোমেটেড হেমাটোলজি অ্যানালাইজারটি আমাদের গবেষণাতে মাইলফলক হিসেবে কাজ করবে। 

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ-এর অন্যান্য সম্মানিত সিন্ডিকেট সদস্য, ল্যাবরেটরি মেডিসিন বিভাগের চেয়ারম্যান- প্রফেসর ডা. দেবতোষ পাল, এবিসি করপোরেশনের পরিচালক মো. আনোয়ার হোসেন। 

এ ছাড়াও উপস্থিত ছিলেন শেনজেন মিনড্রে বায়ো-মেডিকেল ইলেকট্রনিক্স কোম্পানি, লিমিটেডের ইন্টারন্যাশনাল সেলস এন্ড মার্কেটিং সুপারভাইজর গ্যারি গুয়ো, বিএসএমএমইউ-এর অন্যান্য অনুষদ সদস্য এবং স্নাতকোত্তর শিক্ষার্থীরা, মিডিয়া পার্সোনাল, এবিসি কর্পোরেশনের এবং শেনজেন মিনড্রে বায়ো-মেডিকেল ইলেকট্রনিক্স কোম্পানি, লিমিটেডের উচ্চপদস্থ কর্মকর্তা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/পিও