রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

বাংলাদেশি এনায়েত নিউইয়র্ক পুলিশের প্রথম অক্সিলারি ক্যাপ্টেন

আপডেট : ১৩ জানুয়ারি ২০২৪, ১৭:১৩

বাংলাদেশের সৈয়দ এনায়েত আলী নিউইয়র্ক পুলিশ বিভাগে (এনওয়াইপিডি) প্রথম অক্সিলারি পুলিশ ক্যাপ্টেন হিসেবে পদোন্নতি পেয়েছেন। তিনি বাংলাদেশ জাতীয় বক্সিংয়ের সাবেক হেভিওয়েট চ্যাম্পিয়ন এবং দক্ষিণ এশিয়ান গেমসের রানার্সআপ বক্সার।

১৯৮৮ সালের বডিবিল্ডিংয়ে হেভিওয়েট মিস্টার বাংলাদেশ পরের বছরই সালে যুক্তরাষ্ট্রে চলে আসেন। তিনি ২০০২ সালে অক্সিলারি পুলিশ হিসেবে যোগদান করেন এবং ২০০৯ সালে প্রথম অক্সিলারি পুলিশ সার্জেন্ট হিসেবে পদোন্নতি পান। এরপর ২০২১ সালে তিনি প্রথম অক্সিলারি পুলিশ লেফটেন্যান্ট হিসেবে পদোন্নতি পান।

নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট ১৯৫০ সালে অক্সিলারি পুলিশ গঠন করে। এটি মূলত ভলান্টারি সার্ভিস। প্রায় ১১০ জন বাঙ্গালী ভলান্টারি সার্ভিস করছেন কমিউনিটিকে সাহায্য করার জন্য। কোনো পারিশ্রমিকের বিনিময়ে নয় বরং কমিউনিটিকে সাহায্যের উদ্দশ্যে এই সকল কাজ করে যাচ্ছেন বাঙ্গালীরা।

তারা অত্যন্ত সুনামের সাথে কাজ করে চলেছেন নিরন্তর। কমিউনিটিকে এবং পুলিশ ডিপার্টমেন্টে সাহায্য করার জন্য তারা ব্যক্তিগত উদ্যোগে এখানে যোগদান করে এবং পুলিশ ও কমিউনিটিকে তারা বিভিন্নভাবে সাহায্য করে থাকেন। এনায়েত আলী বর্তমানে কুইনস নর্থের ১১৪ নম্বর পুলিশ প্রিসেন্টে কর্মরত রয়েছেন। বর্তমানে তিনি বাংলাদেশী আমেরিকান পুলিশ অ্যাসোসিয়েশনের (বাপার) করসপন্ডিং সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করছেন।

বাপা’র মিডিয়া লিয়াজোঁ জামিল সরোয়ার জানান, তার এই সাফল্য দেখে আরো অনেক বাংলাদেশি অক্সিলারি পুলিশ অফিসার হিসেবে যোগদান করবেন।

ইত্তেফাক/এএম