বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

এস. আলমের চেরাগের মামলা

ব্যারিস্টার সুমনকে পক্ষভুক্ত করার নির্দেশ, মুলতবি শুনানি

আপডেট : ১৫ জানুয়ারি ২০২৪, ১২:০৪

চট্টগ্রামভিত্তিক শীর্ষ শিল্প গ্রুপ এস. আলমের অর্থ পাচার বিষয়ে অনুসন্ধানের মামলায় স্বতন্ত্র সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনকে পক্ষভুক্ত করার নির্দেশ দিয়েছে আপিল বিভাগ। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে করা লিভ টু আপিলের শুনানিতে আজ সোমবার (১৫ জানুয়ারি) এই আদেশ দিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ। একইসঙ্গে অনুসন্ধানের ওপর স্থিতাবস্থার আদেশ ৫ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। 

এস. আলম গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক সাইফুল আলম ও ফারজানা পারভীন সিঙ্গাপুরে কমপক্ষে ১ বিলিয়ন মার্কিন ডলারের ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে তুলেছেন বলে একটি ইংরেজি দৈনিকের অনুসন্ধানী প্রতিবেদনে উঠে এসেছে। 

অনুসন্ধানে দেখা যায়, এস. আলম গ্রুপ কখনোই বিদেশে বিনিয়োগ বা তহবিল স্থানান্তরের জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমতি নেয়নি।

সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন ওই প্রতিবেদনটি নজরে আনার পর শুনানি নিয়ে ৬ আগস্ট বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের  দ্বৈত হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত রুলসহ অভিযোগ অনুসন্ধান করতে নির্দেশ দেন। এই আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল করে এস. আলম গ্রুপ।

এই আপিলের শুনানিকালে ব্যারিস্টার সুমনকে পক্ষভুক্ত না করার বিষয়টা উঠে আসে। তখন এস. আলমের কৌসুলি আজমালুল হোসেন কেসির উদ্দেশ্যে বিচারপতি ইনায়েতুর রহিম বলেন, পত্রিকার প্রতিবেদনটি হাইকোর্টের নজরে এনেছেন সুমন। এরপর তো আর উনার কোন দায় দায়িত্ব থাকার কথা নয়। তিনি বলেন, আপনারা তাকে লিভ টু আপিলে পক্ষভুক্ত করেননি। আর এখন তাকে নিয়ে কথা বলছেন। খুঁজে বেড়াচ্ছেন। আইনে সেই সুযোগ আছে কি? এই কারণেই তো আপিল খারিজ হওয়া উচিত।

এরপরই সুমনকে পক্ষভুক্ত করার আদেশ দিয়ে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত শুনানি মুলতবি করা হয়।

ইত্তেফাক/কেকে