বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

আমার এ দুটি চোখ পাথর তো নয়-এর গীতিকার জাহিদুল হক মারা গেছেন

আপডেট : ১৫ জানুয়ারি ২০২৪, ১৭:২৪

ষাটের দশকের কবি, গল্পকার, গীতিকার জাহিদুল হক মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। আজ সোমবার (১৫ জানুয়ারি) দুপুর ১২টা ৪০ মিনিটে ঢাকা মেডিকেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। 

সংবাদমাধ্যমকে খবরটি নিশ্চিত করেছেন গীতিকারের বোনজামাই কাজী জাহিদ হাসান। তিনি বলেন, ১ জানুয়ারি জাহিদুল হক বেশ অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নিয়ে যাওয়া হলে তিনি স্ট্রোক করেছেন বলে জানান চিকিৎসক।

বুলবুল আহমেদ অভিনীত মহানায়ক সিনেমায় সুবীর নন্দীর গাওয়া জাহিদুল হকের লেখা 'আমার এ দুটি চোখ পাথর তো নয়' গানটি দেশজুড়ে তুমুল জনপ্রিয়তা পায়। 

চট্টগ্রামের নগেন্দ্র্রচন্দ্র উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৩ সালে মাধ্যমিক পাস করেন তিনি। ১৯৬৬ সালে ফেনী সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৯ সালে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

তিনি বাংলা একাডেমির একজন ফেলো ও রেডিও ডয়েচে-ভেলের সিনিয়র এডিটর ও ব্রডকাস্টার হিসেবে কাজ করেছেন। দৈনিক সংবাদের সিনিয়র সহকারি সম্পাদক ছিলেন। বাংলাদেশ বেতারে তিনি উপমহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

জাহিদুল হকের কবিতা, উপন্যাস, ছোটগল্প গান মিলিয়ে প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১৮টি। তার প্রথম কবিতার বই প্রকাশ হয় ১৯৮২ সালে 'পকেট ভর্তি মেঘ' শিরোনামে। তার উল্লেখযোগ্য প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে, পকেট ভর্তি মেঘ, তোমার হোমার, নীল দুতাবাস ও এ উৎসবে আমি একা।

ইত্তেফাক/পিএস

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন