বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

বাইডেনের জনপ্রিয়তা আরো কমেছে

আপডেট : ১৬ জানুয়ারি ২০২৪, ১১:১৬

চলতি বছরের নভেম্বরেই যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচন উপলক্ষ্যে দেশটিতে বিভিন্ন জরিপ কার্যক্রম পরিচালনা করা হয়। গাজায় ইসরায়েলি হামলার পর থেকেই নানা কারণে সমালোচিত হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফলে ২০২৪ সালের নির্বাচনে বাইডেনকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে দেখতে চান না অনেকেই। এবিসি নিউজ/ইপসোসের করা নতুন এক জরিপে এমন চিত্র দেখা গেছে। 

জরিপে দেখা গেছে, তিনটি ক্ষেত্রে রিপাবলিকান প্রার্থিতা প্রত্যাশী রন ডিস্যান্টিস, নিকি হ্যালি, বিবেক রামাস্বামী এবং এসা হাটচিনসনের তুলনায় অনেক বেশি এগিয়ে ট্রাম্প। কমপক্ষে ৬৮ শতাংশ রিপাবলিকান সদস্য এবং রিপাবলিকান  

সমর্থকেরা বলেছেন, ট্রাম্প প্রার্থিতা পেলে নভেম্বরের নির্বাচনে তার নির্বাচিত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। জরিপে অংশগ্রহণকারী রিপাবলিকান সমর্থকেরা দলটির অন্য মনোনয়নপ্রত্যাশীদের তুলনায় ট্রাম্পকে বেশি বলিষ্ঠ নেতা ও প্রেসিডেন্ট হওয়ার জন্য সবচেয়ে যোগ্য বলে মনে করেন। সব মিলিয়ে ৭০ শতাংশের বেশি রিপাবলিকান প্রাপ্তবয়স্ক সমর্থক চাইছেন ট্রাম্পকে প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হোক। অন্যদিকে ৫৭ শতাংশ ডেমোক্র্যাট সদস্য বাইডেন সম্পর্কে এমন মনোভঙ্গি পোষণ করেন।

অন্যদিকে, রিপাবলিকানদের ৭৫ শতাংশই সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় মনোনয়ন দেওয়ার পক্ষে। সমীক্ষার ফলাফল বলছে, ১৫ বছরের মধ্যে প্রেসিডেন্ট থাকা আবস্থায় দলীয় সমর্থনের বিবেচনায় সর্বনিম্ন পর্যায়ে রয়েছেন বাইডেন। 

নারীদের মধ্যেও জনপ্রিয়তা কমেছে বাইডেনের। ২০২০ সালে বাইডেনের পক্ষে ছিলেন ৫৭ শতাংশ নারী। বর্তমানে সেই সংখ্যা ৩১ শতাংশে নেমে এসেছে। বাইডেনের সমর্থন থেকে সরে গেছে কৃষ্ণাঙ্গ এবং মুসলিম ভোটাররাও। নতুন জরিপে প্রেসিডেন্ট হিসেবে বাইডেনের জনপ্রিয়তার হার কমে ৩৩ শতাংশে দাঁড়িয়েছে, যা ২০০৬-০৮ সাল থেকে নির্বাচিত মার্কিন প্রেসিডেন্টদের জনপ্রিয়তার হারের তুলনায় সর্বনিম্ন। —রয়টার্স ও সিএনএন

ইত্তেফাক/এসআর