মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

প্রাথমিকে শিক্ষক নিয়োগের প্রবেশপত্র মিলবে শনিবার

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৪, ১৪:০৪

সরকারি প্রাথমিক স্কুলে সহকারী শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২ ফেব্রুয়ারি। নির্ধারিত এই দিনকে সামনে রেখে এরই মধ্যে সব ধরনের প্রস্তুতি শুরু করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। তারই অংশ হিসেবে আগামী শনিবার অর্থাৎ ২৭ জানুয়ারি থেকে এই ধাপের প্রার্থীরা প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

বুধবার (২৪ নভেম্বর) সকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, দ্বিতীয় ধাপে ময়মনসিংহ, খুলনা ও রাজশাহী বিভাগের জেলাগুলোর প্রার্থীরা অংশ নেবেন। এই ধাপে আবেদন করেছেন ৪ লাখ ৩৯ হাজার ৪৩৮ জন চাকরিপ্রত্যাশী। আগামী ২ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তুহিন আরও জানান, সহকারী শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের প্রার্থীরা আগামী ২৭ জানুয়ারি থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। এ ক্ষেত্রে ওয়েবসাইটে ঢুকে ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে অথবা এসএসসির রোল, বোর্ড ও পাসের সাল দিয়ে লগইন করে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

সূত্র জানায়, দ্বিতীয় ধাপের প্রার্থীদের আবেদনে উল্লেখিত মোবাইল নম্বরে যথাসময়ে 01552146056 নম্বর থেকে প্রবেশপত্র ডাউনলোডের এসএমএস পাঠানো হবে। প্রার্থীরা ২৭ জানুয়ারি থেকে প্রবেশপত্র ডাউনলোড করে রঙিন প্রিন্ট কপি সংগ্রহ করতে পারবেন।

পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীদের অবশ্যই ডাউনলোডকৃত প্রবেশপত্রের রঙিন প্রিন্ট ও নিজের জাতীয় পরিচয়পত্র (এনআইডি বা স্মার্ট কার্ড) সঙ্গে আনতে হবে বলেও জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

এদিকে প্রথম ধাপের তুলনায় দ্বিতীয় ধাপে সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষার জন্য ১০০ কেন্দ্র বাড়ানো হয়েছে। এই ধাপে পরীক্ষা নেওয়া হবে মোট ৬১৩ কেন্দ্রে।

গত ৮ ডিসেম্বর রংপুর, বরিশাল ও সিলেট বিভাগের আওতাধীন জেলাগুলোয় লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ৩ বিভাগে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩ লাখ ৬০ হাজার ৬৯৭ জন।

গত ২০ ডিসেম্বর প্রথম ধাপের লিখিত পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এতে নির্বাচিত হয়েছেন ৯ হাজার ৩৩৭ জন। বর্তমানে জেলায় জেলায় তাদের মৌখিক পরীক্ষা চলছে। জানুয়ারির মধ্যেই প্রথম ধাপে নির্বাচিতদের মৌখিক পরীক্ষা শেষ হবে।

ইত্তেফাক/এইচএ