বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

দেশের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে

আপডেট : ২৫ জানুয়ারি ২০২৪, ১১:৫৭

দিনাজপুরে আজ বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে। দিনাজপুর আবহাওয়া অফিস সূত্র জানায়, সকাল নয়টার দিকে ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৯৭ শতাংশ। এর আগে সকাল ছয়টার দিকে ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

এদিকে বেলা গড়ালেও ঘন কুয়াশার কারণে হেডলাইট জ্বালিয়ে দূরপাল্লার যান চলাচল করছে। সকাল-সন্ধ্যা ঘন কুয়াশার মধ্যে ঝিরিঝিরি বৃষ্টি ঝরছে। গরম পোশাকের অভাবে নিম্নবিত্তদের জীবিকায় ভাটা পড়ছে। ফলে এসব পরিবারে খাদ্য সংকট তীব্র হয়ে উঠছে।

দিনাজপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান গণমাধ্যমকে বলেন, ‘জেলায় বর্তমানে মৃদু শৈত্যপ্রবাহ বইছে। আজ সকাল নয়টার দিকে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।’

ফুলবাড়ীতে শীতের তীব্রতা অপরিবর্তিত
দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা ও পার্শ্ববর্তী এলাকার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহের সৃষ্ট শীত ও ঠাণ্ডা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। গতকাল বুধবার বেলা ১২টার দিকে সূর্যের দেখা মিললেও শীত খুব একটা কমেনি।

গত সোমবার ঘন কুয়াশা আর ঠাণ্ডা বাতাসের কারণে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমেছে। মঙ্গলবার ও বুধবার দুইদিন জেলা শিক্ষা কর্মকর্তার নির্দেশনায় দিনাজপুরের সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ ঘোষণা করা হয়।

নির্দেশনা অনুযায়ী আজ বৃহস্পতিবার সব শিক্ষাপ্রতিষ্ঠানে যথারীতি পাঠদান শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকাল নয়টার দিকে দিনাজপুর আবহাওয়া দপ্তর জেলার তাপমাত্রা ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে।

এদিকে পাঠদান বন্ধের নির্দেশনা না আসায় আজ বৃহস্পতিবার সবনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যেই স্কুলগুলো পাঠদান শুরু করেছে। ফলে ঘন কুয়াশার মধ্যেই শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা উপস্থিত হচ্ছে।

ইত্তেফাক/এইচএ

এ সম্পর্কিত আরও পড়ুন