বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

পূর্ব এশিয়াকে ঝুঁকিপূর্ণ করছে যুক্তরাষ্ট্র: চীন

আপডেট : ২৭ জানুয়ারি ২০২৪, ১২:০৪

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পূর্ব এশিয়াকে ঝুঁকিপূর্ণ করার অভিযোগ করেছে চীন। বলা হয়েছে, আন্তর্জাতিক আইনের অপব্যবহার করে উসকানি দিচ্ছে দেশটি। তাইওয়ান প্রণালি দিয়ে এ বছর প্রথম বার মার্কিন যুদ্ধজাহাজ যাওয়ার পর চীনের পক্ষ থেকে এমন মন্তব্য করা হয়।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ কিয়ান বৃহস্পতিবার বলেছেন যে, ওয়াশিংটন চীনের আকাশ ও সামুদ্রিক নিরাপত্তাকে হুমকি দিচ্ছে এবং আন্তর্জাতিক আইনের অপব্যবহার করছে। এর মাধ্যমে গোটা পূর্ব এশিয়াকে তারা ঝুঁকিপূর্ণ করে তুলছে। এর বিপরীতে মার্কিন নৌবাহিনীর সপ্তম ফ্লিটের মুখপাত্র সিএমডিআর মেগান গ্রিন এক বিবৃতিতে বলেন, আন্তর্জাতিক আইন মেনেই জাহাজটি তাইওয়াণ প্রণালি পাড়ি দিয়েছে। কাজেই এখানে কোনো কিছুর ব্যত্যয় ঘটেনি। 

গত বুধবার তাইওয়ান প্রণালি দিয়ে ইউএসএস জন ফিন নামের যুদ্ধ জাহাজটি অতিক্রম করে। এরপরই চীন এতে ক্ষিপ্ত হয়ে এমন বক্তব্য প্রদান করে। এরপরই আগুনে ঘি ঢালার মতো অবস্থা হয় যখন চীনবিরোধী নেতা তাইওয়ানের সাম্প্রতিক প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হন।

চীনবিরোধী ও স্বাধীনতাপন্থি নেতা লাই চিং- তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হন। এতে করে চীনের সব হিসাব-নিকাশ পালটে যায়। সব কিছুর পেছনে কলকবজা কারা নেড়েছেন তার বিরুদ্ধে ক্ষিপ্ত থাকে চীন। নির্বাচনের আগে তাইওয়ানিজ ভোটারদের হুঁশিয়ারি দেওয়া হয়েছিল লাইকে নির্বাচিত করা হলে কঠিন পরিণতি ভোগ করতে হবে। কেননা নির্বাচনের মাধ্যমে তাইওয়ানবাসীকে যুদ্ধ কিংবা শান্তি একটিকে বেছে নিতে হবে। কিন্তু ফলাফলে দেখা গেছে, তাইওয়ানের ভোটাররা চীনের সেই হুঁশিয়ারিকে পাত্তা দেননি।

তাইওয়ানের ওপর চীনের আঞ্চলিক দাবি প্রত্যাখ্যান করে আসছে ক্ষমতাসীন ডিপিপি। দ্বীপটির স্বাধীন পরিচয়ের পক্ষে জোরালো অবস্থান রয়েছে তাদের।

ইত্তেফাক/এসআর