মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

কাদের-চুন্নুকে অব্যাহতি

গঠনতন্ত্রে কাউকে বহিষ্কারের ক্ষমতা রওশন এরশাদের নেই: মুজিবুল হক

আপডেট : ২৮ জানুয়ারি ২০২৪, ১৫:৩০

জাতীয় পার্টির (জাপা) গঠনতন্ত্রে কাউকে বহিষ্কার করার ক্ষমতা রওশন এরশাদের নেই বলে জানিয়েছেন দলটির মহাসচিব মুজিবুল হক। তিনি বলেন, জি এম কাদেরকে বহিষ্কার করে রওশন এরশাদ যে নিজেই নিজেকে দলের চেয়ারম্যান ঘোষণা করেছেন তাকে আমলে নিচ্ছে না জাতীয় পার্টি (জাপা)।

রোববার (২৮ জানুয়ারি) বেলা আড়াইটার দিকে রাজধানীর বনানীতে জাপা চেয়ারম্যানের কার্যালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

এর আগে দুপুর ১টার দিকে রাজধানীর গুলশানের বাসায় এক সভায় রওশন এরশাদ জাতীয় পার্টির বর্তমান চেয়ারম্যান জি এম কাদের ও মহাসচিব মজিবুল হককে বহিষ্কারের ঘোষণা দেন। এ সময় রওশন নিজেকে জাতীয় পার্টির চেয়ারম্যান ও কাজী মামুনুর রশিদকে মহাসচিব হিসেবে ঘোষণা করেন।

রওশন এরশাদের এমন ঘোষণার বিষয়ে মুজিবুল হক বলেন, আমরা এটা নলেজে (আমলে) নিচ্ছি না। এর ভিত্তি নেই। গঠনতন্ত্রে তার (রওশন) এই ধরনের কোনো ক্ষমতা নেই।

তিনি বলেন, গঠনতন্ত্রে এমন কোনো ধারা নেই যে দলের প্রধান পৃষ্ঠপোষক কাউকে বাদ দেবেন। রওশন এর আগে জি এম কাদেরকে বহিষ্কার ঘোষণা করেছেন। এটা তৃতীয়বার। পরে ঘোষণা আবার প্রত্যাহারও করেছেন।

প্রত্যেকটি দলের গঠনতন্ত্র আছে উল্লেখ করে জাপা মহাসচিব বলেন, জাতীয় পার্টি জাতীয় সংসদ নির্বাচন করেছে। প্রতীক বরাদ্দ দিয়েছেন জি এম কাদের। কাজেই নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী তিনি দলের চেয়ারম্যান। মুজিবুল হক মহাসচিব।

এর আগে বহিষ্কারের ঘটনায় তৃণমূলের সমর্থন ছিল না, তবে এবার আর টিকতে পারবেন না- রওশনপন্থীদের এমন দাবির বিষয়ে মুজিবুল হক বলেন, অবান্তর কথা। এইগুলি একদম অশিক্ষিত মানুষের মতো। গঠনতন্ত্রের বাইরে নিজের মনের মাধুরী মিশিয়ে যেকোনো ব্যক্তি যেকোনো কথা বলতে পারেন। এগুলোর কোনো ভিত্তি নেই।

ইত্তেফাক/এবি