রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

ঢাকাসহ দেশের ৭ বিভাগে বৃষ্টির পূর্বাভাস

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৪৬

মৌসুমের স্বাভাবিক লঘুচাপ এখন অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে। এ পরিস্থিতিতে ঢাকাসহ দেশের ৭ বিভাগে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

সবশেষ পূর্বাভাস অনুযায়ী আজ শুক্রবার সন্ধ্যা পর্যন্ত খুলনা, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দুই-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। পাশাপাশি দেশের অন্যান্য জায়গায় আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার কথাও বলা হয়েছে। সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অফিস বলছে, সারাদেশে শুক্রবার দিনে তাপমাত্রা কমতে পারে। রাতে তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। পরদিন শনিবার দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকলেও রাতে ১-৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। এ সময় সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশার কারণে অভ্যন্তরীণ নৌ-যোগাযোগ সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে।

দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়
শুক্রবার সকাল ৬টা পর্যন্ত পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সেখানে এই তাপমাত্রা ছিল ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

বইতে পারে শৈত্যপ্রবাহ
চলতি মাসের (ফেব্রুয়ারি) প্রথমার্ধে দেশের উত্তর, পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি থেকে দুটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানানো হয়েছে।

এর আগে জানুয়ারিতে ৩ ধাপে দেশের অনেক জায়গায় মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যায়। গত ২৮ জানুয়ারি তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

ইত্তেফাক/এইচএ