বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

রাচিন-উইলিয়ামসনের সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে নিউজিল্যান্ড  

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩৩

কেন উইলিয়ামসন ও রাচিন রবীন্দ্রর জোড়া সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন নিজেদের করে নিয়েছে নিউজিল্যান্ড। প্রথম দিন শেষে ৮৬ ওভার ব্যাট করে ২ উইকেটে ২৫৮ রান করেছে কিউইরা। উইলিয়ামসন ১১২ ও রাচিন ১১৮ রানে অপরাজিত আছেন।

রোববার (৪ ফেব্রুয়ারি) মাউন্ট মঙ্গানুইয়ে টস জিতে প্রথমে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় দক্ষিণ আফ্রিকা। দিনের দ্বিতীয় ওভারে নিজের প্রথম বলে নিউজিল্যান্ডের ওপেনার ডেভন কনওয়েকে শিকার করে রেকর্ড বইয়ে জায়গা করে নেন অভিষেক হওয়া দক্ষিণ আফ্রিকার পেসার টিসেপো মোরেকি। টেস্ট ইতিহাসের ২৪তম বোলার হিসেবে অভিষেকের ম্যাচের প্রথম বলেই উইকেট নেওয়ার কীর্তি গড়েন মোরেকি।

এরপর ইনিংসের ১৭তম ওভারে নিউজিল্যান্ডের আরেক ওপেনার টম লাথামকে ২০ রানে বিদায় করেন পেসার ডেন পিটারসন। ৩৯ রানে দ্বিতীয় উইকেট পতনের পর দক্ষিণ আফ্রিকার হাল ধরেন উইলিয়ামসন ও দুই বছর পর টেস্ট খেলতে নামা রাচিন। জুটি গড়ার পথে একবার করে জীবন পান উইলিয়ামসন ও রাচিন। দক্ষিণ আফ্রিকার পেসার রুয়ান ডি সোয়ার্টের বলে রাচিন ৮০ রানে এবং উইলিয়ামসন ৪৫ রানে জীবন পান।

জীবন পেয়ে দক্ষিণ আফ্রিকার বোলারদের হতাশায় ডুবিয়ে সেঞ্চুরি তুলে নেন উইলিয়ামসন ও রাচিন। ৯৭তম টেস্টে ৩০তম সেঞ্চুরি করেন উইলিয়ামসন। এই সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার কিংবদন্তি ডন ব্র্যাডম্যান ও ভারতের বিরাট কোহলির ২৯টি টেস্ট শতককে ছাড়িয়ে গেছেন উইলিয়ামসন।

ক্যারিয়ারের চতুর্থ টেস্ট খেলতে নেমে প্রথম সেঞ্চুরির দেখা পান রাচিন। দিন শেষে ২১১ বলে ১১৮ রানে অপরাজিত আছেন রাচিন। ১১২ রানের অনবদ্য ইনিংস খেলার পথে ১৫টি বাউন্ডারি হাঁকিয়েছেন ২৫৯ বল খেলা উইলিয়ামসন। দক্ষিণ আফ্রিকার মোরেকি ও পিটারসন ১টি করে উইকেট নেন।

ইত্তেফাক/জেডএইচ