বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

‘বদলা’ নেওয়ার হুঁশিয়ারি হুথিদের 

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০৮

ইরান সমর্থিত ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথিদের ওপর গতকাল শনিবার তৃতীয় দফায় যৌথ হামলা চালিয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হুথিদের হামলার পাল্টা প্রতিক্রিয়ায় এ হামলা চালানো হয়েছে। এই হামলায় সমর্থন দিয়েছে অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা, ডেনমার্ক, নেদারল্যান্ডস এবং নিউজিল্যান্ড।

একটি যৌথ বিবৃতিতে জানানো হয়েছে, ইয়েমেনের ১৩টি জায়গায় ৩৬টি লক্ষ্যবস্তুতে এই হামলা চালানো হয়। এর লক্ষ্যবস্তু হিসেবে ‘অস্ত্র মজুদ কেন্দ্র, ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং লঞ্চার, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এবং রাডার’ এ হামলা চালানো হয়েছে।

সবশেষ এ যৌথ হামলার পর পাল্টা জবাব দেওয়ার হুঁশিয়ারি বার্তা দিয়েছে হুথি। এই গোষ্ঠীর একজন মুখপাত্র এক্সে বলেছেন, তৃতীয় দফার এ যৌথ হামলার পরেও ফিলিস্তিনিদের সমর্থনে তাদের প্রতি আমাদের যে নৈতিক, ধর্মীয় ও মানবিক অবস্থান তা থেকে সরিয়ে আনবে না।

গত নভেম্বর থেকে লোহিত সাগরে বিভিন্ন বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে যাচ্ছে হুথি। বিশ্বের শিপিং কনটেইনার পরিবহনের ৩০ শতাংশসহ সব পণ্যের বৈশ্বিক বাণিজ্যের প্রায় ১২ শতাংশ এই রুটের মাধ্যমে হয়ে থাকে।

তবে হুথিদের ক্রমাগত হামলায় অনেক শিপিং ফার্মই এই রুট এড়িয়ে চলা শুরু করেছে।

হুথিদের পক্ষ থেকে বলা হয়েছে, কয়েক ঘণ্টার মধ্যে ৪৮টি হামলার ঘটনা ঘটেছে। এমনি রাজধানীতে সানাতেও হামলা চালানো হয়েছে। তবে এসব হামলায় তাৎক্ষনিকভাবে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। 

ইত্তেফাক/এসআর/এবি