বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

গ্র্যামির মঞ্চে শঙ্কর-জাকিরের 'শক্তি'র জয়

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:০৪

৬৬তম বার্ষিক গ্র্যামি অ্যাওয়ার্ড ২০২৪ লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত হয়েছে। ‘সেরা গ্লোবাল মিউজিক অ্যালবাম’ বিভাগে গ্র্যামি পুরস্কার জিতেছে ভারতীয় সংগীতশিল্পী শঙ্কর মহাদেবন ও জাকির হুসেনের ফিউশন ব্যান্ড 'শক্তি'। সোমবার তাদের সর্বশেষ অ্যালবাম 'দিস মোমেন্ট'-এর জন্য এই পুরস্কার জিতেছেন তারা।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, গ্র্যামি-র অফিসিয়াল এক্স (পূর্বে টুইটার নামে পরিচিত) অ্যাকাউন্টে শেয়ার করা একটি ছবিতে, মহাদেবন এবং ব্যান্ডের আরেক সদস্য গণেশ রাজাগোপালনকে মঞ্চে উঠে পুরষ্কার গ্রহণ করতে দেখা যায়। পোস্টে লেখা হয়েছে 'অভিনন্দন! সেরা গ্লোবাল মিউজিক অ্যালবাম বিজয়ী - 'দিস মোমেন্ট' শক্তি। 

এদিকে পুরস্কার গ্রহণের পর যথারীতি আবেগে ভাসলেন মহাদেবন। অনুভূতি প্রকাশ করে শিল্পী লিখেছেন, ‘ধন্যবাদ ছেলেরা। ঈশ্বর, পরিবার, বন্ধুবান্ধব এবং ভারতকে ধন্যবাদ। ভারত, আমরা তোমার জন্য গর্বিত। সর্বশেষে, আমি এই পুরষ্কারটি আমার স্ত্রীকে উত্সর্গ করতে চাই যাকে আমার সংগীতের প্রতিটি নোট উত্সর্গ করা হয়েছে।’ 

গত বছরের ৩০ জুন প্রকাশিত হয় 'দিস মোমেন্ট' অ্যালবাম। এখানে জন ম্যাকলাফলিন (গিটার সিন্থ), জাকির হুসেন (তবলা), শঙ্কর মহাদেবন (কণ্ঠশিল্পী), ভি সেলভাগণেশ (পার্কিউশনিস্ট) এবং গণেশ রাজাগোপালন (বেহালাবাদক) হিসেবে কাজ করেছেন। মোট আটটি গান রয়েছে এখানে। সুসানা বাকা, বোকান্তে, বার্না বয় এবং ডেভিডোর মতো শিল্পীদের সঙ্গে গ্র্যামির জন্য মনোনয়ন পেয়েছিলেন তারা। 

অন্য দিকে, জাকির হুসেন গ্র্যামি জিতেছেন 'পশতু' সিনেমায় তার অবদানের জন্যও। 'বেস্ট গ্লোবাল মিউজিক পারফরম্যান্স' এর সম্মান জিতে নেন তিনি। 

জাকির হুসেন 'পশতু' ছবিতে তার অবদানের জন্য 'বেস্ট গ্লোবাল মিউজিক পারফরম্যান্স' গ্র্যামিও জিতেছেন, বেলা ফ্লেক এবং এডগার মেয়ারের সঙ্গে। রাকেশ চৌরাসিয়া, বিখ্যাত বংশী বাদকও পেলেন এবারের গ্র্যামি অ্যাওয়ার্ড। জাকির হুসেন এক রাতে তিনটি গ্র্যামি এবং চৌরাসিয়া দুটি পুরস্কার পেয়েছেন।

 

ইত্তেফাক/পিএস

এ সম্পর্কিত আরও পড়ুন