সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ঝিনাইদহ-১ 

আব্দুল হাইয়ের এমপি পদ ফিরে পেতে বাধা নেই 

হাইকোর্টের আদেশ স্থগিত

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:১৮

দ্বাদশ সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ আসনে আব্দুল হাইকে বিজয়ী ঘোষণা করে নির্বাচন কমিশনের (ইসি) গেজেট স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। এর ফলে ভোটে বিজয়ী ঘোষিত নৌকার প্রার্থী আব্দুল হাইয়ের সংসদে অংশগ্রহণে কোনো বাধা থাকল না।  

আজ সোমবার আপিল বিভাগের বিচারপতি এম এনায়েতুর রহিমের চেম্বার জজ আদালত এই আদেশ দেন। আগামী ১৩ মে পর্যন্ত হাইকোর্টের আদেশ স্থগিত করে এ বিষয়ে শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত ও পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠানো হয়েছে।

এদিন সকালে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আব্দুল হাইয়ের পক্ষে এ আবেদন করেন অ্যাডভোকেট এম. সাঈদ আহমেদ রাজা।

এ আসনে ট্রাক প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করা নজরুল ইসলাম দুলাল বিশ্বাসের আবেদনের  প্রাথমিক শুনানি নিয়ে ১ ফেব্রুয়ারি সমনসহ এ আদেশ দিয়েছিলেন বিচারপতি এ কে এম আসাদুজ্জামানের একক হাইকোর্ট বেঞ্চ। সে সময় দুই মাসের জন্য এ স্থগিতাদেশ দেওয়া হয়েছিল।

এর আগে গত ২৪ ডিসেম্বর নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে আবদুল হাইসহ তিনজনের বিরুদ্ধে অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতে পৃথক দুটি মামলা করেন শৈলকুপা উপজেলা নির্বাচন কর্মকর্তা তায়জুল ইসলাম। মামলার পর ২৬ ডিসেম্বর আসামিদের আদালতে হাজির হতে সমন জারি করেন আদালত। কিন্তু আসামিরা আদালতে হাজির হননি।

পরে গত ৩ জানুয়ারি অভিযুক্তদের বিরুদ্ধে আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে ৪ জানুয়ারি তারা ঝিনাইদহের অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতে হাজির হয়ে জামিন আবেদন করেন। এদিন বিচারক বৈজয়ন্ত বিশ্বাসের আদালত তাদের আট সপ্তাহের জামিন মঞ্জুর করেন।

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে ৯৪ হাজার ৩৭৯ ভোট পেয়ে বিজয়ী হন নৌকার প্রার্থী আব্দুল হাই। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম দুলাল (ট্রাক প্রতীক) পান ৮০ হাজার ৫৪৭ ভোট।

ইত্তেফাক/জেডএইচডি