বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

সংরক্ষিত নারী আসনে তপসিল হবে আজ

নির্বাচন উপযোগী উপজেলা ৪৫২

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১০:০২

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের ভোট হতে পারে আজ মঙ্গলবার। এদিন কমিশন বৈঠকে এই সিদ্ধান্ত হতে পারে। গতকাল সোমবার নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব এমন তথ্য জানিয়েছেন। তিনি বলেন, সংরক্ষিত নারী আসনের নির্বাচন নিয়ে কমিশন বৈঠক ডাকা হয়েছে। বৈঠকে নির্বাচন নিয়ে সিদ্ধান্ত আসতে পারে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে এই সভা আহ্বান করা হয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২২৩টি, ১৪ দলীয় শরিক জাসদ একটি ও ওয়ার্কার্স পার্টি এক, স্বতন্ত্র ৬২ জন, কল্যাণ পার্টি একটি ও জাতীয় পার্টি ১১টি আসন পেয়েছেন। সংখ্যানুপাতিক পদ্ধতিতে সংরক্ষিত ৫০ নারী আসনের মধ্যে আওয়ামী লীগ ৩৮টি, জাতীয় পার্টি দুটি ও স্বতন্ত্ররা ১০টি আসন পায়। কিন্তু স্বতন্ত্র ৬২ প্রার্থী আওয়ামী লীগকে সমর্থন দেওয়ায় আওয়ামী লীগই ৪৮টি আসন পাবে। এর আগে নারী আসন বণ্টনের সুবিধার্থে সংসদে প্রতিনিধিত্বকারী দল ও স্বতন্ত্রদের কাছে ৩১ জানুয়ারি মধ্যে কোনো একটি দলে যোগদান বা জোট করার বিষয়ে চিঠি দেয় ইসি। সাধারণত একক প্রার্থী থাকায় এই নির্বাচনে ভোটের প্রয়োজন পড়ে না।

নির্বাচন উপযোগী উপজেলা ৪৫২: ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে আগামী আজ বৈঠক অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে চার থেকে পাঁচ ধাপে হতে পারে নির্বাচন। 

নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, এতে কোন ধাপে কবে ভোট হবে তা জানা যাবে। চার থেকে পাঁচ ধাপে ভোট হতে পারে। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, সারা দেশে উপজেলা পরিষদ আছে ৪৯৫টি। এর মধ্যে ৪৫২টি নির্বাচন উপযোগী হয়ে আছে। বাকিগুলোর ভোট পরে হবে।

ইত্তেফাক/এমএএম