বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

‘গোলাম মোস্তফা: বাঙালি সংস্কৃতির দূত’ এর প্রকাশনা উৎসব 

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৫৬

সম্প্রতি বাংলা একাডেমির কবি শামসুর রাহমান মিলনায়তনে অনুষ্ঠিত হলো ছোটকাগজ কবিতাসংক্রান্তি প্রকাশিত ‘গোলাম মোস্তফা: বাঙালি সংস্কৃতির দূত’-এর প্রকাশনা অনুষ্ঠান। অনুষ্ঠানে সভাপতি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা ও প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা কবি কামাল চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন অনুবাদ ও কথাসাহিত্যিক সালেহা চৌধুরী এবং অভিনয় ও সংগীত শিল্পী শম্পা রেজা। এছাড়াও উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ও প্রবাসী বাঙালি সংস্কৃতি দূত, যুক্তরাজ্য উদীচী ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম মোস্তফা। আয়োজক কবিতাসংক্রান্তি এর পক্ষে ছিলেন কবি রনজু রাইম। এছাড়া বিশেষ অতিথি ছিলেন জাতীয় জাদুঘর এর মহাপরিচালক মো. কামরুজ্জামান, জাতীয় গ্রন্থকেন্দ্রের মহাপরিচাক শিশুসাহিত্যিক রায়হান সিদ্দিক। অনুষ্ঠান সঞ্চালনা করেন ড. শাহাদাৎ হোসেন নিপু। 

কবি কামাল চৌধুরী বলেন, গোলাম মোস্তফা প্রবাসে দেশের শিল্প-সাহিত্য সংস্কৃতির প্রতিনিধিত্ব করছেন। চিলির কবি পাবলো নেরুদার প্রসঙ্গ টেনে তিনি বলেন, সংস্কৃতিকে প্রবাসে ছায়ার মতো ধরে রেখেছেন গোলাম মোস্তফা। কামাল চৌধুরী ছোটকাগজ কবিতাসংক্রান্তি'র সম্পাদনা ও প্রকাশনার মান নিয়ে প্রশংসা করেন।

কবিতাসংক্রান্তি এর পক্ষ থেকে কামাল চৌধুরী এর জন্মদিন উপলক্ষে কবিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান কবি রনজু রাইম। কবির পোর্ট্রেট উপহার দেন যুক্তরাজ্য উদীচী ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম মোস্তফা। 

কবিতাস্যক্রান্তি প্রকাশনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে অনুষ্ঠানের আয়োজন করেছেন শিখা চৌধুরী। এসেছেন কবি মাসুদুজ্জামান, কবি সন্তোষ ঢালী, অধ্যাপক রসময় কীর্তনীয়া, নীরা মোস্তফা, কবি এহসানুল ইয়াসিন, ড. জিল্লুর রহমান আরিফ, কবি ফারহান ইশরাক, কবি, লেখক, শিক্ষক, শিক্ষার্থী,  প্রকাশকদের অনেকে ছিলেন।

ইত্তেফাক/এআই