বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

দেশের ২ লাখ ৫৭ হাজার একর বনভূমি বেদখল: পরিবেশমন্ত্রী 

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ২২:১২

দেশের ২ লাখ ৫৭ হাজার একর বনভূমি দখলদারদের কবলে রয়েছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। আজ মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বিকালে সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান তিনি। 

জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হকের এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী আরও বলেন, দখল হওয়া বনভূমির পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হয়েছে। এখন পর্যন্ত ২৭ হাজার একর বনভূমি পুনরুদ্ধার করা হয়েছে। বাকিগুলো উদ্ধারে কার্যক্রম চলছে।  

আওয়ামী লীগের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর লিখিত প্রশ্নের জবাবে পরিবেশমন্ত্রী বলেন, দেশের মোট আয়তনের ১৫ দশমিক ৫৮ শতাংশ এলাকায় বনভূমি রয়েছে। এর মধ্যে বন অধিদপ্তর নিয়ন্ত্রিত বনভূমির পরিমাণ ১০ দশমিক ৭৪ শতাংশ। দেশের বনভূমির পরিমাণ বৃদ্ধির লক্ষ্যে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। 

সাবের হোসেন চৌধুরী আরও বলেন, অনেক ক্ষেত্রে রাস্তা, উন্নয়ন প্রকল্প, বিদ্যুৎ লাইন বনের জমির ওপর দিয়ে যাচ্ছে। ভবিষ্যতে কোনো প্রকল্পে এ ধরনের বিষয় থাকলে—তা প্রকল্প প্রস্তাবে উল্লেখ করতে হবে। 

সংসদ সদস্য নূর উদ্দিন চৌধুরীর এক প্রশ্নের জবাবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী জানান, নিষিদ্ধ ঘোষিত পলিথিন উৎপাদন ও ব্যবহারের অপরাধে ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত সারা দেশে ২ হাজার ৫১৬টি অভিযান পরিচালনা করা হয়েছে। একই সময়ে ৪ হাজার ২০৭টি মামলায় ৬ কোটি ১৭ লাখ ৮৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। 

ইত্তেফাক/ডিডি