বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

ক্যান্সার শনাক্তের পর প্রথমবার জনসম্মুখে রাজা চার্লস

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৫৫

ক্যান্সার শনাক্তের পর রাজা চার্লসকে দেখতে ডিউক অফ সাসেক্স যুক্তরাজ্যে আসার পর, প্রথমবারের মতো রাজাকে জনসম্মুখে দেখা গিয়েছে। লন্ডনের ক্ল্যারেন্স হাউজ থেকে বেরিয়ে যাওয়ার সময় গাড়িতে রাজা ও রানীকে দেখা যায়। তারা এখন নরফোকের সান্ড্রিংঅ্যামে।

প্রিন্স হ্যারি যুক্তরাষ্ট্র থেকে রাতের ফ্লাইট নিয়ে লন্ডন এসে পৌঁছেছেন। বাকিংহাম প্রাসাদ থেকে সোমবার জানানো হয়, ৭৫ বছর বয়সী রাজার এক ধরনের ক্যান্সার শনাক্ত হয়েছে এবং তিনি চিকিৎসাকালীন সময়ে জনসম্মুখে দায়িত্ব পালন থেকে বিরত থাকবেন।

রাজার ক্যান্সার শনাক্তের বিষয়ে প্রাসাদ থেকে অল্প তথ্য প্রকাশ করা হয়েছে, শুধু নিশ্চিত করা হয়েছে প্রোস্টেটের সাম্প্রতিক চিকিৎসা করানোর সময় এ রোগ শনাক্ত হয়েছে।

ক্যান্সার ঘোষণার আগেই তার দুই ছেলেকে এটি শনাক্তের বিষয়ে জানানো হয়। মঙ্গলবার লন্ডনের ক্ল্যারেন্স হাউজ ছেড়ে যাওয়ার সময় রাজা ও রানী হেসে হাত নাড়িয়েছিলেন।

সান্ড্রিংঅ্যামের উদ্দেশ্যে রাজার ফ্লাইট ছেড়ে যাওয়ার আগে চার্লস ও প্রিন্স হ্যারি ৪৫ মিনিটের মতো সাক্ষাৎ করেছেন তার সাথে। ডাচেস অব সাসেক্স যুক্তরাষ্ট্রে তাদের দুই ছোট সন্তানের সাথে থাকবেন বলে আশা করা যাচ্ছে।

প্রিন্স হ্যারির যুক্তরাজ্য সফরের সময় তার ভাই প্রিন্স অফ ওয়েলসের সাথে দেখা করার কোনও পরিকল্পনা নেই বলেই মনে হচ্ছে।

প্রধানমন্ত্রী ঋষি সুনাক এর আগে বিবিসি রেডিও ফাইভ-এর লাইভে বলেছিলেন যে রাজার ক্যান্সার অ্যাডভান্স স্টেজে বা অগ্রগামী ধাপেই ধরা পড়েছে এবং তিনি এখনও রাজার সাথে নিয়মিত যোগাযোগে আছেন।

তিনি জানান, রাজার চিকিৎসার সময়ও তাদের সাপ্তাহিক সাক্ষাতের কাজ চলতে থাকবে।

রাজার অনুপস্থিতিতে বাবার কিছু অনুষ্ঠানে প্রিন্স উইলিয়াম যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। যদিও রাজপ্রাসাদ থেকে রাজার আনুষ্ঠানিক সাংবিধানিক কর্মকাণ্ড চালিয়ে যাওয়ার উপর জোর দেয়া হয়।

গতমাসে প্রিন্সেস অফ ওয়েলসের পেটে অস্ত্রোপচারের পর ফিরে এই সপ্তাহে পাবলিক ডিউটিতে ফিরে আসার কথা ছিল প্রিন্সের।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন