বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

সৌদি আরবে ‘কিংস স্ল্যাম’ খেলবেন জকোভিচ-নাদাল

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:২২

সৌদি আরবে নতুন একটি টুর্নামেন্টে অংশ নিচ্ছেন নোভাক জকোভিচ ও রাায়েল নাদাল। আয়োজকরা বলেছেন রক্ষনশীল দেশটিতে টেনিসকে এগিয়ে নিয়ে এ উদ্যোগ নেওয়া হয়েছে। 

ক্যারিয়ারে ৪৬টি বড় শিরোপা একে অপরের মধ্যে ভাগাভাগি করে নিয়েছেন সার্বিয়া ও স্পেনের এ দুই তারকা। আসছে অক্টোবরে তারা ছাড়াও ‘কিংস স্ল্যাম’ নামে এ টুর্নামেন্টে খেলবেন উইম্বলডন চ্যাম্পিয়ন কার্লোস আলকারাজ ও অস্ট্রেলিয়ান ওপেন বিজয়ী ইয়ানিক সিনার। এছাড়া বিশ্বের তিন নম্বর খেলোয়াড় দানিল মেদভেদেভ ও সপ্তম স্থানে থাকা হোলগার রুনে রিয়াদে অনুষ্ঠেয় এ ইভেন্টে অংশ নেবেন।

সৌদি আরবের সরকার দেশটির  ক্রীড়াঙ্গনকে ঢেলে সাজানোর যে লক্ষ্য নিয়েছে, তারই একটি অংশ হিসেবে বিবেচিত হচ্ছে তারকাদের অংশগ্রহণে আয়োজিত এ টুর্নামেন্ট। গত মাসে সাবেক দুই  নারী তারকা ক্রিস এভার্ট ও মার্টিনা নাভ্রাতিলোভা সৌদি আরবে নারী টেনিসের অর্থের অভাব নিয়ে সমালোচনা করেছিলেন। মৌসুমের শেষ টুর্নামেন্ট ডব্লিউটিএ ফাইনাল এবার মধ্যপ্রাচ্যের দেশটিতে আয়োজন নিয়ে আলোচনা শুরু হলে সাবেক এই দুই তারকা এমন মন্তব্য করেন। 

এদিকে রাফায়েল নাদাল আগেই ইঙ্গিত দিয়েছেন এ বছরই হয়তো তার ক্যারিয়ারের শেষ হতে যাচ্ছে। দেশের টেনিসে নতুন জাগরনের লক্ষে নাদালকে ইতোমধ্যেই শুভেচ্ছা দূত করা হয়েছে। ‘আমি খুব রোমাঞ্চিত যে প্রথমবারের মতো রিয়াদে খেলতে যাচ্ছি’, সৌদি বিনোদন কর্তৃপক্ষের দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে ২২ বারের গ্র্যান্ড স্ল্যামজয়ী নাদালকে এভাবেই উদ্ধৃত করা হয়েছে। 

ফর্মূলা ওয়ান ও শীর্ষ পর্যায়ের বক্সিং ইভেন্ট আয়োজনের পর পেশাদার লিগে গত বছর বেশ কিছু ইউরোপীয়ান তারকাকে এনে হইচই ফেলে দিয়েছিল সৌদি আরব। ক্রীড়ার মাধ্যমে বিশ্ব দরবারে এগিয়ে যাবার লক্ষ্যে ২০৩৪ বিশ্বকাপ ফুটবল আয়োজন করতে চায়  সৌদি।

ইত্তেফাক/জেডএইচডি