বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

রেকর্ড গড়ে দক্ষিণ আফ্রিকাকে হারালো নিউজিল্যান্ড

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩৮

রেকর্ড গড়ে সিরিজের প্রথম টেস্টে সফরকারী দক্ষিণ আফ্রিকাকে ২৮১ রানের বড় ব্যবধানে হারিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। টেস্ট ইতিহাসে রান বিবেচনায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এটিই সবচেয়ে বড় ব্যবধানে জয় নিউজিল্যান্ডের। খবর বাসসের।

মাউন্ট মঙ্গানুইয়ে তৃতীয় দিন শেষে ৬ উইকেট হাতে নিয়ে ৫২৮ রানে এগিয়ে ছিল নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ৩৪৯ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে দিন শেষে ৪ উইকেটে ১৭৯ রান করেছিলো তারা।

আজ চতুর্থ দিন আর ব্যাটিংয়ে না নেমে ৪ উইকেটে ১৭৯ রানেই দ্বিতীয় ইনিংস ঘোষনা করে নিউজিল্যান্ড। এতে ম্যাচ জয়ের জন্য ৫২৯ রানের টার্গেট পায় দক্ষিণ আফ্রিকা।

জবাব দিতে নেমে ৫ রানে দুই ওপেনারকে হারায় দক্ষিণ আফ্রিকা। এডওয়ার্ন মুর শূণ্য ও অধিনায়ক নিল ব্র্যান্ড ৩ রানে আউট হন। মিডল অর্ডারে চার ব্যাটারকে শিকার করে দক্ষিণ আফ্রিকাকে চাপে ফেলে দেন নিউজিল্যান্ডের পেসার কাইল জেমিসন। রায়নার্ড ভন টন্ডারকে ৩১, জুবায়ের হামজাকে ৩৬, ডেভিড বেডিংহ্যামকে ৮৭ এবং কিগান পিটারসেনকে ১৬ রানে শিকার করেন জেমিসন।

দলের পক্ষে সর্বোচ্চ রান করার পথে ৯৬ বল খেলে ১৩টি চার ও ৩টি ছক্কা মারেন বেডিংহ্যাম। পঞ্চম উইকেটে পিটারসেনের সাথে ১০৫ রানের জুটি গড়ে বেডিংহ্যাম। এরপর আর কোন বড় জুটি না হলে ২৪৭ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। জেমিসন ৪টি ও স্যান্টনার ৩টি উইকেট নেন।

প্রথম ইনিংসে ২৪০ রান করায় ম্যাচ সেরা হন নিউজিল্যান্ডের রাচিন রবীন্দ্র। প্রথম ইনিংসে নিউজিল্যান্ড ৫১১ ও দক্ষিণ আফ্রিকা ১৬২ রান করে। ১-০ব্যবধানে এগিয়ে আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে হ্যামিল্টনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নামবে নিউজিল্যান্ড। ঐ ম্যাচ না হারলেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমবারের মত টেস্ট সিরিজ জয়ের স্বাদ পাবে নিউজিল্যান্ড।  

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই জয়ে অস্ট্রেলিয়াকে সরিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে শীর্ষে উঠলো প্রথম আসরের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। ৩ ম্যাচে ২ জয় ও ১ হারে ৬৬ দশমিক ৬৬ শতাংশ পয়েন্ট আছে কিউইদের। ১০ ম্যাচে ৫৫ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে নেমে গেল অস্ট্রেলিয়া। ৩ ম্যাচে ৩৩ দশমিক ৩৩ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের সপ্তমস্থানে নেমে গেল দক্ষিণ আফ্রিকা। ২ ম্যাচে ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে উঠলো বাংলাদেশ।

ইত্তেফাক/জেডএইচডি