বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

পাকিস্তান সাধারণ নির্বাচন

শিয়ালকোট ও মুলতানে এগিয়ে পিটিআই প্রার্থীরা

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ০২:১৯

পাকিস্তানের আজ বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দেশটির সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। চলছে এখন ভোট গণনা। শিয়ালকোট ও মুলতান এই দুটি আসনে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই সমর্থিত প্রার্থীরা এগিয়ে আছেন। খবর পাকিস্তানি সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউনের।

শিয়ালকোটের জাতীয় পরিষদের ৭১ নম্বর আসন। সেখানে এগিয়ে আছেন পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থী রেহানা ইমতিয়াজ দার। তিনি ৩৫৮টি বুথের মধ্যে ২২টির ফলাফল শেষে ৫ হাজার ১৮ ভোট পেয়ে এগিয়ে আছেন। অপরদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নওয়াজ শরীফের মুসলিম লীগের খাজা আসিফ ৩ হাজার ৭৬১ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে আছেন।

এছাড়া মুলতানের জাতীয় পরিষদের ১৫১তম আসনে এগিয়ে আছেন পিটিআইয়ের প্রার্থী মেহের বানু কোরেশি। তিনি পাকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মোহাম্মদ কোরেশির মেয়ে। পিটিআইয়ের এ প্রার্থী ৯ হাজার ৪৭৫ ভোট পেয়ে এগিয়ে আছেন।

এর আগে দেশটিতে ২০১৮ সালে নির্বাচন হয়েছিল। সেবারের তুলনায় এবারের নির্বাচনে অনেক পরিবর্তন ছিল। এবারের নির্বাচনের জন্য ৪৮ বিলিয়ন পাকিস্তানি রুপি বরাদ্দ করা হয়েছিল। এছাড়া এবার দেশটির মোট নাগরিকের মধ্যে ৫০ শতাংশ ভোটার ছিলেন। এমনকি এবারের নির্বাচনে রেকর্ড সংখ্যক ১৮ হাজার স্বতন্ত্র প্রার্থী নির্বাচন করেছেন। ব্যালট পেপার ছাপাতে ব্যবহার করা হয়েছে ২০ কোটি ৬০ লাখ কাগজ।

ইত্তেফাক/এএইচপি