বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

বাসাবো এলাকায় রাজউকের উচ্ছেদ অভিযান ও জরিমানা

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:১৮

রাজধানীর পশ্চিম বাসাবো কদমতলী এলাকায় কয়েকটি ভবন নির্মাণে অনিয়ম পাওয়ায় উচ্ছেদ অভিযান চালিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এসময় বেশ কয়েকটি নকশা বহির্ভূত ভবনের আংশিক অপসারণ করা হয়।

সোমবার (১২ ফেব্রুয়ারির) সকাল থেকে দুপুর পর্যন্ত এই উচ্ছেদ অভিযানের নেতৃত্ব দেন রাজউক জোন-৩ এর পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাজিনা সারোয়ার।

তিনি বলেন, রাজধানী ঢাকাকে বাসযোগ্য করার জন্য রাজউক কাজ করে যাচ্ছে। সেই পদক্ষেপের অংশ হিসেবে পশ্চিম বাসাবো এলাকায় রাজউক নকশা বহির্ভূত ভবন নির্মাণ করায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। নকশা বহির্ভূত কয়েকটি বহুতল ভবনের আংশিক অপসারণসহ তাৎক্ষণিক ভাবে দুইটি ভবনে মোট চার লাখ টাকা জরিমানা আদায় করা হয়। এই ভবনগুলোতে সেটব্যাক ও ভয়েড এ ব্যত্যয় পাওয়া গেছে। প্রাথমিকভাবে সতর্ক করে কাজ বন্ধ করে দেয়া হয়েছে।

প্রকৌশলী জোটন দেবনাথ বলেন, যে সকল ভবন রাস্তায় নির্মাণ সামগ্রী রেখে মানুষ চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করে সেক্ষেত্রে তাদেরকেও আইনের আওতায় আনা হচ্ছে।

স্থানীয়রা জানান, এই এলাকায় আগেও রাজউকের অভিযান হয়েছিলো এতে করে অনেক ভবন মালিকরা ভবন নির্মাণ করতে রাজউকের নকশা মেনে কাজ করছে। তবে কিছু ভবন মালিক রাজউকের নকশা না মেনে কাজ করায় আজকে রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেটের টিম এসে কয়েকটি ভবনের আংশিক উচ্ছেদ করলো।

 

মোবাইল কোর্টের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন রাজউক জোন-৬ এর পরিচালক সালেহ আহমদ জাকারিয়া, অথরাইজড অফিসার প্রকৌশলী জোটন দেবনাথ, প্রধান ইমারত পরিদর্শক বাসুদেব ভট্টাচার্য ও বেলাল হোসেন, ইমারত পরিদর্শক মোঃ ফিরোজ আলম, সুমন আহমেদ,মোঃ সাইফুল ইসলাম, মো: ইমরান শেখ, মোঃজিয়াউদ্দিন, মোঃ কামরুজ্জামান, বিশ্বজিৎ সিংহসহ অন্যরা।

ইত্তেফাক/এসসি