বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
The Daily Ittefaq

‘তাদের সিনেমা সম্পর্কে জ্ঞান নেই!’

আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১১:২৩

ট্রিজার প্রকাশের পর থেকেই ইয়ামি গৌতমের রাজনৈতিক ঘরানার সিনেমা ‘আর্টিকেল ৩৭০’ নিয়ে নানা নেতিবাচক আলোচনা চলছে। ভারত সরকার ২০১৯ সালের ৫ আগস্ট ৩৭০ ধারা প্রত্যাহার করেছিল। যা পূর্ববর্তী জম্মু ও কাশ্মির রাজ্যকে বিশেষ মর্যাদা দিয়েছিল।

সেই ঘটনা নিয়েই সিনেমাটি নির্মাণ করেছে ইয়ামির স্বামী আদিত্য ধরের প্রযোজনা প্রতিষ্ঠান। এদিকে চলতি বছরই ভারতে অনুষ্ঠিত হবে লোকসভা নির্বাচন। আর তাই নির্বাচনের আগে এমন সিনেমা মুক্তি ঘিরে শুরু হয়েছে সমালোচনা। তবে বিষয়টি নিয়ে এতদিন চুপ থাকলেও এবার গণমাধ্যমে নিজের ক্ষোভ ঝাড়লেন ইয়ামি।

তিনি বলেন, ‘কোনো সিনেমা মুক্তি এবং দেখার আগে যারা সেটা নিয়ে নেতিবাচক ধারণা পোষণ করেন তাদের সিনেমা সম্পর্কে জ্ঞান নেই। এ ধরনের মানুষের সিনেমা নিয়ে কথা বলার যোগ্যতা নেই। তবে আমার মনে হয়, দর্শকরা এসব নিয়ে ভাবেন না। আমার এই সিনেমাটি সকল শ্রেণির দর্শকের জন্য। কারণ আমরা তো দর্শকদের জন্যই সিনেমা নির্মাণ করি।’ ইয়ামি আরো বলেন, ‘সিনেমাটি কাশ্মিরের ভাগ্যকে রূপদানকারী সত্য ঘটনা দ্বারা অনুপ্রাণিত একটি শক্তিশালী গল্প তুলে ধরবে। এতে সাংঘর্ষিক কোনো বিষয়ই উপস্থাপন করা হয়নি।’

সিনেমাটিতে ইয়ামি জুনি হাকসার নামের একজন এনআইএ এজেন্টের ভূমিকায় অভিনয় করেছেন। তিনি আর্টিকেল ৩৭০ সিনেমাটিকে তার ক্যারিয়ারের সেরা একটি কাজ বলে মন্তব্য করেছেন। এ প্রসঙ্গে তিনি আরো বলেন, ‘অভিনয় অবশ্যই জীবন্ত হওয়া উচিত। যদি কোনো চরিত্র আমার সঙ্গে না যায় তাহলে সেই কাজটি কখনোই করি না। তবে এই স্ক্রিপ্টটি পড়ার পরই মনে হয়েছে এটি আমার দর্শকদের জন্য বিশেষ উপহার হতে পারে।’ আসছে ২৩ ফেব্রুয়ারি সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

ইত্তেফাক/এএম